সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
নমিনেশন বাণিজ্য নাই নেতারা হতাশ!
Published : Saturday, 27 October, 2018 at 8:44 PM

নমিনেশন বাণিজ্য নাই নেতারা হতাশ!জয়নাল হাজারী ॥
অতীতে দেখা গেছে নির্বাচন ঘনিয়ে এলে বড় দলগুলোতে বড় নেতারা নমিনেশন বাণিজ্যে ব্যস্ত থাকে এবং মোটা অংকের টাকা-পয়সা হস্তগত করে। এবার হঠাৎ করে এই বাণিজ্যটি শূণ্যের কোঠায় নেমে এসেছে। এখন অন্য দলেও এই বাণিজ্য খুবই কম। বিএনপি নির্বাচন করবে কি না এটা এক প্রকার অনিশ্চিত। জাতীয় পার্টির রংপুর অঞ্চলে কিছু রিজার্ভ সিট আছে। এগুলোতে হালকা-পাতলা বাণিজ্যের ক্ষেত্র থাকলেও উল্লেখ করার মত কিছু নয়। মূল বাণিজের ক্ষেত্রই ছিল আ.লীগ ও বিএনপিতে।

বিএনপির সিদ্ধান্ত এলোমেলো হয়ে গেছে তাই আ.লীগই মূল বাণিজের ক্ষেত্র। এক সময় প্রেসিডিয়াম মেম্বার এবং শেখ পরিবারের লোকদের কাছে হাজার হাজার মনোনয়ন প্রার্থীরা টাকার বস্তা নিয়ে ধরণা দিত। এক সময় আমু ভাই, তোফায়েল ভাইদের অফিসে ও বাসা বাড়িতে মানুষের ঢল নামতো। এখনো মানুষের কমতি নেই কিন্তু এখন মনোনয়ন বাণিজ্যের জন্য নয়। কেননা ইতিমধ্যে সর্বস্তরের জনগণ জেনে গেছে এবারের মনোনয়ন কোন তদবিরে হবে না। এখন ডিজিএফাই, এনএসআই, এসবি, ডিবি ও নেত্রীর ব্যক্তিগত গোয়েন্দাদের রিপোর্ট মোতাবেক যে ব্যক্তি জনগণের কাছে গ্রহণযোগ্য কেবল তাকেই নমিনেশন দেয়া হবে।

এটা সকলেই বুঝতে পেরেছে তাই বড় নেতারা নিজেরাই এ প্রসঙ্গে পরিষ্কার বলেই দিচ্ছেন আমাদের হাতে কিছু নাই। এবার এককভাবে নেত্রী নিজেই চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। বলা যায় চূড়ান্ত সিদ্ধান্তই নেত্রীর হাতে তৈরি করা আছে তবে বিএনপি জোট বা ঐক্যজোট যদি নির্বাচনে আসে সেক্ষেত্রে কিছু কিছু পরিবর্তনের সম্ভবনা আছে।

মোট কথা সকল বিবেচনায় এবার আ.লীগের মনোনয়ন চূড়ান্ত করবেন জননেত্রী শেখ হাসিনা। ফলে দলের বড় নেতারা মনোনয়ন বাণিজ্যের কোন প্রকার সুযোগই পাচ্ছেন না বরং কেউ মনোনয়ন বাণিজের চেষ্টা করছেন কিনা নেত্রী সেই খবরও সংগ্রহ করার জন্য বিভিন্ন সংস্থাকে দায়িত্ব দিয়েছেন। এবারের প্রেক্ষাপট অনেকটাই ভিন্ন। এবার টাকার জোরে, মাসেলের জোরে নমিনেশন নেবে এমনটি হবে বলে মনে হয় না।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি