মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭
জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য ব্রিটেনের ক্ষমা চাওয়া উচিত
Published : Thursday, 7 December, 2017 at 6:26 PM

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য ব্রিটেনের ক্ষমা চাওয়া উচিতব্রিটিশ ঔপনিবেশিক আমলে ভারতে ঘটে যাওয়া জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য ব্রিটেনের ক্ষমা চাওয়া উচিত বলে মনে করেন লন্ডনের প্রথম মুসলিম ও এশীয় মেয়র সাদিক খান। গতকাল বুধবার জালিয়ানওয়ালাবাগ স্মৃতিসৌধ পরিদর্শনে গিয়ে তিনি বলেন, ‘ব্রিটিশ সরকারের চূড়ান্তভাবে ক্ষমা চাওয়ার এখনই সময়।

ঔপনিবেশিক আমলের নথি অনুযায়ী, ১৯১৯ সালের ১৩ এপ্রিল পাঞ্জাবের অমৃতসরে জালিয়ানওয়ালাবাগ এলাকায় ব্রিটিশ সেনাদের নির্বিচার গুলিতে প্রায় ৪০০ শিশু, নারী ও পুরুষ প্রাণ হারায়। ভারতীয়দের দাবি অনুসারে নিহতের সংখ্যা এক হাজারের কাছাকাছি।

দুই ভারতীয় নেতাকে গ্রেপ্তারের জেরে সৃষ্ট উত্তপ্ত পরিস্থিতির মধ্যে ওই এলাকায় সামরিক আইন জারি করেছিল ব্রিটিশ সরকার। ওই আইন বলবৎ থাকা অবস্থায় দুই নেতার গ্রেপ্তারের প্রতিবাদ জানাতে এবং বৈশাখী উৎসব পালনের উদ্দেশ্যে জালিয়ানওয়ালাবাগে জড়ো হতে থাকে মানুষজন। আগে থেকে প্রস্তুত সেনারা নিরস্ত্র সেসব মানুষের ওপর গুলি চালায়। ইতিহাসে এ ঘটনা জালিয়ানওয়ালাবাগ গণহত্যা হিসেবে অভিহিত।

১৯৯৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ভারত সফরে গিয়ে জালিয়ানওয়ালাবাগ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। ২০১৩ সালে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ওই স্মৃতিসৌধ পরিদর্শনে গিয়ে ওই গণহত্যাকে ‘গভীর লজ্জাজনক’ অ্যাখ্যা দেন। কিন্তু ব্রিটিশরা কখনোই ওই ঘটনার জন্য ক্ষমা চায়নি।


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি