শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭
ডায়াবেটিস, হৃদরোগ ও দেহের বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে পারে যে দুটি ফল
Published : Tuesday, 5 December, 2017 at 10:04 PM

ডায়াবেটিস, হৃদরোগ ও দেহের বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে পারে যে দুটি ফলস্বাস্থ্য ডেস্ক
ডায়াবেটিস ও হৃদরোগীরা এবার হয়ত রোগ নিয়ন্ত্রণের একটি উপায় খুঁজে পাবেন। কারণ সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, ডায়াবেটিস, হৃদরোগ ও দেহের বাড়তি ওজন নিয়ন্ত্রণ করতে পারে লাল আঙ্গুর ও কমলার মিশ্রণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
সম্প্রতি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়ারউইকের গবেষকরা লাল আঙ্গুর ও কমলার এ রোগ নিরাময় ক্ষমতার সন্ধান পেয়েছেন। এ দুটি ফল একত্রে দেহের স্থূলতা নিয়ন্ত্রণ, ডায়াবেটিস ও হৃদরোগ নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে। এ বিষয়ে গবেষকদের প্রধান পল থর্নালে। তিনি জানান, এটি খুবই অসাধারণ ও রোমাঞ্চকরী আবিষ্কার। আর এতে স্থূলতা, ডায়াবেটিস ও হৃদরোগ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ক্রমবর্ধমান এ রোগ নিয়ন্ত্রণ এখন বহু দেশের জন্যই চ্যালেঞ্জের বিষয়। আর এ চ্যালেঞ্জ মোকাবেলায় ভূমিকা রাখতে পারবে এ দুটি ফল। কী রয়েছে আঙ্গুর ও কমলায়, যার কারণে নিয়ন্ত্রণে থাকবে হৃদরোগ ও ডায়াবেটিস? গবেষকরা জানান, তারা দেখতে পেয়েছেন, এ দুটি ফল একত্রিত করলে সেখানে ট্রান্স-রেসভেরেটর নামে একটি কম্পাউন্ডের উদ্ভব হয়। এ কম্পাউন্ড রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে। এছাড়া সার্বিকভাবে হৃদরোগেরও নিয়ন্ত্রণ করে এটি।
এ গবেষণার জন্য ৩২ জন স্থূল ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়, যাদের বয়স ছিল ১৮ থেকে ৮০ বছর। তাদের বিএমআই ছিল ২৫ থেকে ৪০-এর মধ্যে। তাদের এ দুটি ফলের মিশ্রণ দিয়ে ফলাফল লিপিবদ্ধ করেন গবেষকরা।
গবেষক পল থর্নালে ও তার টিম এখন আশা করছেন আঙ্গুর ও কমলার উপাদানগুলো ব্যবহার করে কার্যকর ওষুধ তৈরি করা সম্ভব হবে, যে ওষুধ ডায়াবেটিস, হৃদরোগ ও স্থূলতা দূর করতে সহায়তা করবে। এ বিষয়ে গবেষকদের প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ডায়াবেটিস জার্নালে।



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি