মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭
নিজামের মামলায় আবারো বিচারপতি বিব্রত
Published : Monday, 27 November, 2017 at 9:17 PM

নিজামের মামলায় আবারো বিচারপতি বিব্রতস্টাফ রিপোর্টার॥ গত রোববার নিজামের মামলাটি বিচারপতি হাসান আরিফের কোর্টে স্থান্তরিত হয় এবং বিচার কাজ শুরুর জন্য সোমবারের কার্যতালিকায় মামলাটি এক নম্বরে ছিল। সেই অনুযায়ী আজ সকালে বিচারপতি প্রথমেই মামলাটি হাতে নিয়ে আবার অপারগতা প্রকাশ করেন এবং ফাইল প্রধান বিচারপতির নিকট প্রেরণ করেন। এ পর্যন্ত সর্বমোট এই মামলাটিতে ছয়জন বিচারপতি বিব্রতবোধ করেছেন। মানুষ প্রতিকারের জন্য আদালতে যায় সেই আদালত যদি বিচার করতে না চায় বা বিব্রতবোধ করে তবে মানুষ যাবে কোথায়। বিচারবিহীন সমাজ আর পশু সমাজ একই সমান। হাইকোর্টে বিচারপতিগণ একটি মামলায় ছয়জন বিচারপতি বিব্রতবোধ করেছেন এমন নজির সারা বিশ্বে আছে কিনা জানা যায় না। তবে বাংলাদেশে এমন কোন নজির নাই। হাইকোর্টের বিচারপতিগণ একটি মামলায় কতবার বিব্রতবোধ করতে পারেন এটা কারো জানা নেই।  তবে যদি একে একে সব বিচারপতিগণ বিব্রতবোধ করেন সেই ক্ষেত্রেই বা প্রধান বিচারপতি কি সিদ্ধান্ত দিতে পারেন সেটাও সম্ভাবত কারও বোধগম্য নয়। যেহেতু ইতিপূর্বে কোন আদালত এইরূপ পরিস্থিতির মুখোমুখি হয়নি। তবে বিদগ্ধজন বলাবলি করছিলেন এইরূপ ক্ষেত্রে প্রধান বিচারপতি রাষ্ট্রপতির শরনাপন্ন হতে পারেন। এর বাইরে অন্য কি করতে পারেন তা কেউ চিন্তাও করতে পারছেন না। এ সম্পর্কে কোন বিধান আছে কিনা তাও জানা যায়নি। কোন বিচারপতি এই জাতীয় মামলায় সুয়োমটো কোন সিদ্ধান্ত দিতে পারেন কিনা তাও কেউ বলতে পারে না। এপিলেট ডিভিশন উপায়ন্তর না দেখে নিজেরাই এই মামলার বিচার কাজ শুরু করতে পারবে কিনা সেটিও কেবল এপিলেট ডিভিশনই বলতে পারে। মোটকথা নিজামের এই মামলাটি উচ্চ আদালতকে বিচারহীনতার কলঙ্কে-কলঙ্কিত করবে কিনা সেটাই বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই মামলাটি নিয়ে কোর্ট এখন কি করবে সেই অপেক্ষায় দেশবাসীকে থাকতে হবে।



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি