রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
সবচেয়ে বড় হালনাগাদ আনল মজিলার ওয়েব ব্রাউজার
Published : Wednesday, 15 November, 2017 at 12:25 PM

সবচেয়ে বড় হালনাগাদ আনল মজিলার ওয়েব ব্রাউজারইন্টারনেট ব্যবহারকারীদের একটা বড় অংশ এখনও ফায়ারফক্স ওয়েব ব্রাউজার দিয়ে ব্রাউজ করতে ভালোবাসেন। তবে এই ব্রাউজারে ক্রোমের মতো ততটা হালনাগাদ নেই। তবে ১৪ নভেম্বর মঙ্গলবার জনপ্রিয় এই ফায়রাফক্স ওয়েব ব্রাউজারে ‘ফায়ারফক্স কোয়ান্টাম’ নামে নতুন হালনাগাদ উন্মুক্ত করেছে মজিলা।  

মজিলার প্রধান বিপণন কর্মকর্তা জাসকা কেকাস-উলফের মতে, ছয় বছরের গবেষণা ও উন্নয়ন এবং এক বছরের প্রকৌশল কর্মের ফল এই হালনাগাদ। প্রতিষ্ঠানটি এও বলছে ২০০৪ সালে এই ব্রাউজার চালু হওয়ার পর থেকে কোয়ান্টাম ফায়ারফক্স সবচেয়ে বড় হালনাগাদ। 

নতুন এই হালনাগাদ ছয় মাস আগের ফায়ারফক্সের তুলনায় দ্বিগুন দ্রুতগতির। মজিলার প্রকৌশলীরা মূল সার্চ ইঞ্জিনটি পুনর্নির্মাণ করে নতুন প্রক্রিয়ায় ৭ মিলিয়নের বেশি লাইনের কোডের সাথে ইন্টারেক্ট করেছে।

মজিলা জানিয়েছে, কোয়ান্টাম গুগুলের ক্রোম ব্রাউজারের চেয়ে ৩০ শতাংশ কম মেমোরি ব্যবহার করে এবং যারা দ্রুত অনেকগুলো ট্যাবের মধ্যে সুইচ করে সার্ফিং করে তাদের জন্য খুবই সুবিধা দিবে এই হালনাগাদ। 

এছাড়াও ইউজার ইন্টারফেসও নতুন ডিজাইন নিয়ে আসা হয়েছে। তার ব্যবহারকারীরা নতুন থিম, ট্যাব ডিজাইন এবং মেন্যু আইটেম দেখতে পাবে। 



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি