রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
রাখাইনে আসছে আরো কঠোর সেনা নিয়ন্ত্রণ
Published : Wednesday, 15 November, 2017 at 9:28 PM

রাখাইনে আসছে আরো কঠোর সেনা নিয়ন্ত্রণস্টাফ রিপোর্টার॥ রাখাইন রাজ্যের কেন্দ্র থেকে ৫০ মাইল উত্তরে গত এক সপ্তাহে মিয়ানমার সেনাবাহিনীর ৬০ সদস্যকে হত্যা করছে আরাকান আর্মি। আরাকান আর্মি মিয়ানমারের আরাকান অঞ্চলের একটি বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী সংগঠন। এই ব্যর্থতার কারণেই রাখাইন রাজ্যের দায়িত্বে থাকা সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের প্রধান মেজর জেনারেল মাউং মাউং সোয়েকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন ব্রিগেডিয়ার  জেনারেল সোয়ি তিন্ত নেইং। তার হাত দিয়ে এবার রাখাইনে আসছে আরো কড়া শাসন।
মিয়ানমারে বাংলাদেশ দূতাবাস এসব তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তা দুপুরে  জানান, ধারণা করা হয়েছিলো বা মিডিয়ায় এসেছে সোয়ে’র দায়িত্বের সময়ই রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর জাতিগত নির্যাতন, হত্যা, ধর্ষণ, দমন-পীড়ন অভিযান শুরু হয়, যা এখনও অব্যাহত রয়েছে। এটি থামাতে বা আন্তর্জাতিক চাপে তাকে সরানো হয়েছে। কিন্তু এ বিষয়টি সম্পূর্ণ ভুল। বরং বিদ্রোহী গ্রুপের হাতে তাদের সেনা হত্যা হওয়ায় তাকে সরানো হয়েছে। তিনি বলেন, দ্য আরাকান আর্মি, যাদের সংক্ষিপ্ত কোড ‘এএ’। শুধু আরাকান আর্মিই নয়। মিয়ানমারের আরাকান রাজ্যে আরো বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী সরকারের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত। এদের সঙ্গে রোহিঙ্গাদের দাবির কোনো সম্পর্ক নেই। ২০০৯ সালের ১০ এপ্রিলে প্রতিষ্ঠিত বৌদ্ধ বিদ্রোহী এই সংগঠনটি চীনের উত্তর-পূর্ব ও মিয়ানমারের সর্ব উত্তরে বাংলাদেশ সীমান্তের কাছে কাচিন রাজ্যের স্বাধীনতার জন্য সরকারি বাহিনীর সাথে যুদ্ধ করছে। এদের মূল অবস্থান কাচিন রাজ্যে।
এরা গত কয়েক বছরে মিয়ানমারের প্রায় ২ হাজার সেনাকে হত্যা করেছে। তাদের স্লোগান হলো আরাকানি মানুষের জন্য আত্মনিয়ন্ত্রণ। তিনি বলেন, এটি ছাড়াও আরাকানের আরো ছোট ছোট অনেক বিদ্রোহী ও বিচ্ছিন্নবাদী গোষ্ঠী সরকারের সাথে যুদ্ধে লিপ্ত।
কর্মকর্তা আরও বলেন, মেজর জেনারেল মাউং মাউং সোয়েকে সরিয়ে ব্রিগেডিয়ার  জেনারেল সোয়ি তিন্ত নেইংকে আনা হয়েছে। তিনি কঠোর মনোভাবের ব্যক্তিত্ব বলে প্রচারণা রয়েছে মিয়ানমারের সামরিক মহলে।



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি