রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
হাথুরুসিংহের ‘চরম’ অপেশাদারির তিন উদাহরণ
Published : Tuesday, 14 November, 2017 at 9:15 PM

হাথুরুসিংহের ‘চরম’ অপেশাদারির তিন উদাহরণক্রীড়া প্রতিবেদক ॥
দক্ষিণ আফ্রিকা সফরের মাঝখানে হুট করে তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন বিসিবিতে। জানিয়ে দেন, দক্ষিণ আফ্রিকা সিরিজের পর আর বাংলাদেশের সঙ্গে থাকছেন না। অথচ তার সঙ্গে ২০১৯ সাল পর্যন্ত চুক্তি বিসিবির। চুক্তি তিনি ভাঙতেই পারেন। কিন্তু পদত্যাগ করার ন্যূনতম শিষ্টাচারটা তো মানবেন। সেটা মানেননি চন্ডিকা হাথুরুসিংহে।
পদত্যাগ করার অন্তত এক মাস আগে জানানোর বাধ্যবাধকতা রয়েছে চুক্তিমতে। কিন্তু সেই নিয়ম মানার প্রয়োজনীয়তা মনে করেননি। সিরিজের পর কোচকে অবশ্যই রিপোর্ট পেশ করতে হয় সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ডের কাছে। দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ হযেছে প্রায় ২০ দিন, এখনও বিসিবির কাছে রিপোর্ট জমা দেননি হাথুরু। পদত্যাগ করলেও পেশাদারির খাতিরে অবশ্যই সদ্য শেষ হওয়া সিরিজ নিয়ে কোচকে রিপোর্ট করতে হয়। সেটা না করে তিনি যেমন শিষ্টাচারের খেলাপ করেছেন, তেমনি চরমভাবে অপেশাদারিত্বও দেখিয়েছেন। খেলোয়াড়দের সঙ্গে শেষদিকে তার সম্পর্ক মোটেও সুখের ছিল না। কিন্তু তার সঙ্গে বিসিবির কোনোরকম ঝামেলাও ছিল না কোনো সময়ই। বরং কোচের সব কাজেই নিঃশর্ত সমর্থন দিয়েছে বিসিবি। দেওয়া হয়েছে প্রচুর সুযোগ-সুবিধা এবং ক্ষমতা। কিন্তু বিসিবির প্রতি এতটুকু কৃতজ্ঞতা দেখাননি। পদত্যাগ তিনি করতেই পারেন, কিন্তু বিসিবির যোগাযোগে সাড়া না দেওয়া খুবই অপেশাদারির পরিচয়।নিজের টুইটার প্রোফাইল থেকে বাংলাদেশ অধ্যায় মুছে দিয়ে আরেকবার অপেশাদারির পরিচয় দিয়েছেন শ্রীলঙ্কান এই কোচ। টুইটার প্রোফাইল থেকে বাংলাদেশ অধ্যায় মুছে ফেলার অর্থ পরিষ্কার। তিনি আর বাংলাদেশে আসছেন না। তিনি যে প্রায় তিন বছর বাংলাদেশ দলের কোচ ছিলেন সেটাও অস্বীকার করেছেন এর মাধ্যমে। কদিন আগেও তার প্রোফাইলে লেখা ছিল, চন্ডিকা হাথুরুসিংহে, হেড কোচ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এবং সাবেক শ্রীলঙ্কান টেস্ট ও ওয়ানডে খেলোয়াড়। এখন বাংলাদেশ অধ্যায় মুছে তার নামের পর লেখা হয়েছে, পেশাদার ক্রিকেট কোচ ও সাবেক শ্রীলঙ্কান টেস্ট ও ওয়ানডে খেলোয়াড়।
তার কোচিং ক্যারিয়ারে বাংলাদেশই প্রথম ও একমাত্র জাতীয় দল। এখানে তিনি ছিলেন বিশ্বের চতুর্থ সর্বোচ্চ বেতনভুক্ত কোচ। তার অধীনে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ও চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলে একটি দল। অথচ এমন গৌরবোজ্জ্বল অধ্যায়কে মুছে দিয়েছেন তার প্রোফাইল থেকে! এর মাধ্যমে তিনি অপরিপক্বতারও পরিচয় দিয়েছেন।




সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি