শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
‘কাশ্মীরের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে ভারত কিন্তু স্বাধীন কাশ্মীরও সম্ভব নয়’
Published : Monday, 13 November, 2017 at 8:55 PM

‘কাশ্মীরের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে ভারত কিন্তু স্বাধীন কাশ্মীরও সম্ভব নয়’আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারত বিশ্বাসঘাতক, বললেন জুম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। তবে স্বাধীন কাশ্মীরের বিরোধিতাও করেছেন তিনি। এর আগে স্বাধীন কাশ্মীরের বিরোধিতা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খোকন আব্বাসি।
কাশ্মীরের তিন দিকে রয়েছে তিন পরমাণু শক্তিধর দেশ, চীন-পাকিস্তান ও ভারত। তাই স্বাধীন কাশ্মীরের দাবি ভুল। এমনটাই মন্তব্য করলেন ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুক আবদুল্লাহ। একইসঙ্গে তিনি বলেন, পাকিস্তানের অধীনে থাকা আজাদ কাশ্মীরও পাকিস্তানেরই অংশ।
স্বাধীন কাশ্মীরের দাবি বাতিল করে দেওয়ার পর, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর স্বাধীন কাশ্মীর নিয়ে মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।
ফারুক আবদুল্লাহ বলেন, এখানে স্বাধীন কাশ্মীর কোনও ইস্যুই নয়। কেননা কাশ্মীর একটা দ্বীপের মতো। একদিকে চীন, একদিকে পাকিস্তান এবং অন্য একদিকে রয়েছে ভারত।
তিন দেশের হাতেই রয়েছে পরমানু বোমা। আল্লাহর নাম করা ছাড়া, তাদের আর কিছুই করার নেই বলে মন্তব্য করেন ফারুক। যে সব বিচ্ছিন্নতাবাদী কাশ্মীরের স্বাধীনতার কথা বলছেন, তাঁরা ভুল বলছেন বলেও মন্তব্য করেছেন শ্রীনগরের এই সাংসদ। স্বায়ত্তশাসনের দাবি প্রসঙ্গে তিনি বলেন, মনে ভালবাসার নিয়েই জুম্মু-কাশ্মীর ভারতে রাষ্ট্রে যোগ দিয়েছিল, কিন্তু ভারত রাষ্ট্র কাশ্মীরের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।
ফারুক বলেন, সিদ্ধান্তের ভিত্তিতে ভারতে যোগ দিয়েছিল কাশ্মীর। কিন্তু ভারত কাশ্মীরবাসীর সঙ্গে ভাল ব্যবহার করেনি। মানুষের ভালবাসার মর্যাদাও দেয়নি। কাশ্মীরবাসীর সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে বলেও অভিযোগ করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। আর এসব কারণই কাশ্মীরের বর্তমান পরিস্থিতির জন্য দায়ী বলে জানিয়েছেন তিনি। আভ্যন্তরীণ স্বায়ত্তশাসন তাদের অধিকার। ভারতের কেন্দ্রীয় সরকারকে তাদেরকে সেই স্বায়ত্বশাসন ফিরিয়ে দিতে হবে। ঠিক তখনই কাশ্মীর উপত্যকায় শান্তি ফিরে আসবে বলে মন্তব্য করেছেন ফারুক আবদুল্লাহ।
সূত্র: ওয়ান ইন্ডিয়া


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি