শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
শেষ হলো আন্তর্জাতিক লোকসংগীত উৎসব
Published : Sunday, 12 November, 2017 at 9:23 AM

শেষ হলো আন্তর্জাতিক লোকসংগীত উৎসবঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট বা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব-২০১৭ এর শেষ দিন ছিলো শনিবার (১১ নভেম্বর) ।

হাজারো দর্শকের প্রাণ ছুঁয়ে যাওয়া এই উৎসবে এ বছর বাংলাদেশসহ ৮টি দেশের প্রায় ১৪০ জন লোকসংগীত শিল্পী অংশগ্রহণ করেন।

উৎসবের তৃতীয় ও শেষ দিনের সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এবং বাংলা লোকগীতির বিখ্যাত শিল্পী আব্বাসউদ্দীন আহমদ এর বড় নাতনি ও কন্ঠশিল্পী, অধ্যাপিকা, লেখিকা নাশিদ কামাল।

অনুষ্ঠানে আসাদুজ্জামান নূর তার বক্তব্যে বলেন, ‘তিন দিন ধরে উপভোগ করা এই উৎসব আমাদের জন্য যথেষ্ট আনন্দের, তেমনি আজ এই উৎসবের শেষ দিন এটা যথেষ্ট কষ্টের।’

তৃতীয় ও শেষ দিনে দর্শকরা উপভোগ করেন বাংলাদেশ থেকে শাহ আলম সরকার, আলেয়া বেগম, শাহনাজ বেলী’র অসাধারণ পরিবেশনা। এছাড়াও দেশের বাইরের শিল্পীদের মধ্যে ভারত থেকে আসা বাসুদেব দাস বাউল, মালি’র বিশ্বখ্যাত গ্র্যামি বিজয়ী ‘তিনারিওয়েন’ ব্যান্ড ও ইরানের ‘রাস্তাক’ গান শুনিয়ে শ্রোতাদের মুগ্ধ করেন।

এছাড়া সমাপনী অনুষ্ঠানের আনু্ষ্ঠানিকতা শেষে দর্শকদের আনন্দ দিতে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত মিস জুলিয়া নিব্লেট এবং কানাডার রাষ্ট্রদূত বিনো পিয়েরে লারামি যৌথভাবে ৪টি গান পরিবেশন করেন।তবে অনুষ্ঠান আয়োজনের কিছু বিষয় নিয়ে  অসন্তোষ প্রকাশ করেন দর্শকরা। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, গতবারের থেকে এবারের আয়োজনে কিছুটা অগোছালো ভাব রয়েছে। সিঙ্গার সিলেকশনেও কিছুটা ত্রুটি রয়েছে বলে আমার কাছে মনে হয়েছে। এজন্য গত বছরের তুলনায় এবার দর্শকও কম। তাছাড়া অনুষ্ঠানের মাঝে অ্যাম্বাসেডরদের আধাঘণ্টার গান দেয়াটা ভালো হয়নি, সারপ্রাইজের জন্য তাদের দুই একটা গান থাকতে পারতো। তবে শেষে এসে ‘রাস্তাক’, বাসুদেব বাউল এবং ‘তিনারিওয়েন’ এর পরিবেশনা ভালো লেগেছে।

এদিকে অনুষ্ঠানস্থলে সাধারণ দর্শক এবং সাংবাদিকদের গাড়ি পার্কিং এর কোনো ব্যবস্থা না থাকায়ও ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে।




সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি