রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
হোটেল ব্যবসায় মারাত্মক ধ্বস
মদ ও নারীই ভরসা
Published : Wednesday, 8 November, 2017 at 4:19 PM

হোটেল ব্যবসায় মারাত্মক ধ্বসজয়নাল হাজারী॥
 বর্তমানে সময়ে বাংলাদেশের হোটেলসমূহে মারাত্মক সংকট দেখা দিয়েছে। বিশেষ করে থ্রী স্টার হোটেল থেকে শুরু করে উপরের দিকে সেভেন স্টার হোটেল পর্যন্ত একই অবস্থা। গুলশান হামলার পর থেকে এটি মারাত্মক আকার ধারণ করেছে। আন্তর্জাতিক কোম্পনিসমূহের মালিকানাধীন হোটেলগুলো বিশাল লোকসানের মুখোমুখি হয়েও তাদের অস্বিত্ব ধরে রেখেছে। ভবিষৎতের অবস্থা পরিবর্তনের আশায়  ফাইফ স্টার হোটেলগুলোতে কমপক্ষে ৫০ভাগ কক্ষ পূর্ণ থাকলে তা কোন রকমে চালিয়ে যাওয়া যায় কিন্তু এর কম হলেই লোকসান গুনতে হয়। গুলশান হামলার পর থেকে অন্যান্য হামলা ঘটনার কারণে বর্তমানে প্রায় নিয়োমিতভাবেই মাত্র ১০ভাগ কক্ষ পূর্ণ হয় শুধুমাত্র দেশীয় কোম্পনিগুলোর হোটেলগুলো অস্তিত্ব টিকিয়ে রাখার অবস্থায় নেই। অনেকেই স্টাফ কমিয়ে দিয়েছে। এমনকি কাস্টমারদের সুযোগ-সুবিধা কমিয়ে দিয়েছে। খাবারের মেনুতেও পরিবর্তন এসেছে। কেবল মাত্র বার বা মদসালা গুলো লাভের মুখে আছে। এক্ষেত্রে আগে লাইসেন্সে কড়াকড়ি ছিল । তবে

এখন সেসবের কোন বালাই নেই। অপরদিকে পতিতাবৃত্তি প্রবণতা অনেক বেশি।
হোটেল ব্যবসায় মারাত্মক ধ্বসফাইফ স্টার হোটেলে একটু বেশি পয়সা খরচ করলেই পতিতা নিয়ে রাত কাটানো যায়। হোটেল ব্যবসায় মারাত্মক ধ্বসএখানে পতিতাবৃত্তি অনেকটাই নিরাপদ তবে এই পতিতাবৃত্তির অর্থ হোটেল কর্তৃপক্ষের একাউন্টে যায় না। বিদেশী লোকেরা বাংলাদেশের নামই ভুলে গেছে। অপরদিকে আন্তর্জাতিক মানের খেলাধূলাও দুই তিন বছর ধরে হচ্ছে না বলা যায়। এই অবস্থায় আর কতদিন কয়টি স্টার মানের হোটেল টিকে থাকবে বলা মুশকিল। সোনরগাঁ, রেডিশন, ওয়েস্টইন, ডিমেরিডিয়ান ছাড়াও তিন তারকা সম্পন্ন হোটেলগুলো ব্যবসায়ীক দিক থেকে হিমসিম খাচ্ছে।

মনে হয় বিদেশী বিনিয়োগ না এলে বিদেশীদের বিপুল পরিমান আগমন না ঘটলে এদেশে হোটেল ব্যবসা মুখ থুবরে পড়বে। এ ব্যাপারে পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। বিদেশী বিনিয়োগ বাড়ানোর আরও জোরালো উদ্দ্যোগ নিতে হবে। আইন শৃঙ্খলা বিধি আরও উন্নত করতে হবে। এ সব ব্যাপারে সরকারের অনেক বেশি মনোযোগী হতে হবে। 


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি