মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
ক্যান্সার ঠেকাবে মুরগীর ডিম!
Published : Friday, 13 October, 2017 at 5:04 PM



ক্যান্সার ঠেকাবে মুরগীর ডিম!স্বাস্থ্যসেবা ডেস্ক ॥
মুরগীর ডিমের বিভিন্ন পুষ্টিগুনের কথা আমরা জানি। এবার জাপানের একদল গবেষক দাবি করেছেন, ক্যানসারের মতো ব্যাধি প্রতিরোধ করতে পারবে মুরগির ডিম। মুরগির বিশেষ এক ধরনের প্রজাতি থেকে এমন ডিম মিলবে।

জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজির ওই গবেষকরা জানান, ক্যানসার প্রতিরোধ করে এমন ডিম পেতে মুরগির জিনে একটু পরিবর্তন আনতে হবে। তারা মোরগের শুক্রাণুর জিনে, ডিএনএ-তে একটি বিশেষ বদল ঘটাচ্ছেন। এর ফলে পরবর্তী প্রজন্মে যে মুরগি বা মোরগ জন্মাবে, তার ডিম হবে ক্যানসার প্রতিরোধক।

ইন্টারফেরন বিটা নামে এক ধরনের প্রোটিন ব্যবহার করে এই বিশেষ ডিম পাওয়া যাবে।বিভিন্ন ধরণের ক্যানসারের সঙ্গে লড়াই করার ক্ষমতা থাকবে এই ডিমে।

ওসাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-গবেষক হিরোনবু হোজোর জানান, এখন থেকে স্বল্পমূল্যে ক্যানসার প্রতিরোধক ওষুধও তৈরি করা যাবে। বর্তমানে কয়েক গ্রাম ইন্টারফেরনেরর দাম প্রায় ৫৮ হাজার টাকা। বিজ্ঞানীদের দাবি, খুব তাড়াতাড়ি এই বাধাও পেরোনো সম্ভব। তারা নিজেরাই ইন্টারফেরন বিটা প্রোটিন তৈরি করার চেষ্টা করছেন। যা বর্তমান মূল্যের তুলনায় প্রায় দশ শতাংশেরও কম দামে বিক্রি করা হবে।

জাপানের ক্ষেত্রে এই জাতীয় দ্রব্য বাজারজাতের ক্ষেত্রে কঠোর আইন রয়েছে। সেই সব বাধাও খুব দ্রুত উঠে যাবে বলে মনে করা হচ্ছে।

ভবিষ্যতে ভারতের বাজারেও এই ডিম আসবে। ইতিমধ্যে বিশেষ তিনটি মুরগির ক্ষেত্রে এই পরীক্ষা চালিয়ে সফল হয়েছেন বিজ্ঞানীরা। সূত্র: জিনিউজ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি