মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
কী আছে এই নতুন আইফোনে
Published : Thursday, 14 September, 2017 at 12:08 AM

কী আছে এই নতুন আইফোনে দশ বছর পূর্তিতে আইফোনের বিশেষ সংস্করণ আইফোন 'x' বা আইফোন ১০ বাজারে ছেড়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। নতুন আইফোন নিয়ে আগ্রহের শেষ নেই।

অ্যাপল রোমান হরফের ‘x’ দিয়ে অ‍্যাপল ১০ সংখ্যাটাকেই বুঝিয়েছে। আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষেই এই বিশেষ নামকরণ।

অ্যাপলের প্রধান নিবার্হী টিম কুক জানান, নতুন ডিভাইসটিতে রয়েছে ৫.৮ ইঞ্চি এইজ টু এইজ সুপার রেটিনা ডিসপ্লে। যার রেজুলেশন হলো ২৪৩৬ গুণন ১১২৫ পিক্সেল। যা ৪৫৮ পিপিআই সমৃদ্ধ। এটিই অ‍্যাপলের সবচেয়ে বেশি পিপিআই সমৃদ্ধ আইফোন। প্রায় বেজলহীন ডিসপ্লের এই ফোনে নেই অ‍্যাপলের চিরচেনা হোম বাটন। স্ক্রিনে ট‍্যাপ করলেই ডিভাইসটি চালু হবে আর হোম স্ক্রিনে যেতে স্ক্রিনের উপরের দিকে সোয়াইপ করতে হবে।

নিরাপত্তার জন্য নতুন রূপে এসেছে ফেইস রিকগনিশন সুবিধা। অ‍্যাপল এই প্রযুক্তির নাম দিয়েছে ফেইসআইডি। ফলে কষ্ট করে পাসওয়ার্ড না দিয়ে চেহারা ফোনের সামনে ধরলেই ডিভাইসটি আনলক হয়ে যাবে।  

এতে রয়েছে ছয় কোরের এ১১ বায়োনিক প্রসেসর। যা পূর্বের এ১০ প্রসেসর থেকে ৭০ শতাংশ বেশি শক্তিশালী।

ফোনটির পেছনে রয়েছে ১২ মেগাপিক্সেল ডুয়েল ক‍্যামেরা। সেখানে আইফোন ৭ থেকে উন্নত সেন্সর ব‍্যবহার করা হয়েছে। ওয়াইড অ‍্যাঙ্গেল ছবি তোলার জন্য এতে রয়েছে এফ/১.৮ ও এফ/২.৪ অ‍্যাপারচার।  

ইন্টারনাল মেমোরির ওপর  নির্ভর করে ডিভাইসটি ৬৪ গিগাবাইট ও ২৫৬ গিগাবাইটের দুটি সংস্করণে পাওয়া যাবে।  

আর নতুন আইফোনটির মূল‍্য শুরু হয়েছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। অক্টোবরের ২৭ তারিখ থেকে প্রি-অর্ডার শুরু হবে এবং গ্রাহকরা ডিভাইসটি হাতে পাবেন আগামী ৩ নভেম্বর।



সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি