মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭
ফেনীতে চালের বাজার অস্থির
Published : Thursday, 14 September, 2017 at 8:02 PM

ফেনীতে চালের বাজার অস্থিরফেনী প্রতিনিধি ॥
ফেনীতে পাইকারি ও খুচরা বাজারে সব ধরনের চালের দাম বেড়েছে। এ কারণে সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস উঠছে। তবে বিক্রতাদের অভিযোগ বন্যা ও পাহাড়ি ঢলে দেশের বিভিন্ন জেলায় আমন ও আউশ ধান নষ্ট হওয়ার অজুহাতে চালের বাজারে অস্থিরতা সৃষ্টি করা হয়েছে।
বুধবার সরেজমিন শহরের ইসলামপুর রোড ও তাকিয়া রোডসহ খুচরা চালের বাজারে ঘুরে ক্রেতা ও বিক্রতাদের সঙ্গে কথা হয়। ফেনীর পাইকারি চাল বিক্রতা সমিতির সভাপতি মহি উদ্দিন খান  বলেন, ‘বর্তমানে নাজিরশাইল বস্তা প্রতি বিক্রি হচ্ছে ৩ হাজার ২শ’ টাকা। অথচ এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ২ হাজার ৯শ’ টাকায়। সোনার মকুট বিক্রি হচ্ছে ২ হাজার ৯শ’ টাকা। এর আগে বিক্রি হয়েছে ২ হাজার ৭শ’ ২০ টাকায়। রজনিগন্ধা মিনিকেট বিক্রি হচ্ছে ৩ হাজার টাকা। এর আগে বিক্রি হয়েছে ২ হাজার ৭১০ টাকা। এগ্রেফুড ঘড়ি মার্কা মোটা চাল বিক্রি হয়েছে ২ হাজার ৩২০ টাকায়। বর্তমানে বিক্রি হচ্ছে ২ হাজার ৫৩০ টাকায়।  এর আগে নুরজাহান বিক্রি হয়েছে ২ হাজার ২২০ টাকায়। বর্তমানে বিক্রি হচ্ছে ২ হাজার ৪২৫ টাকায়। নবাব পায়জাম বিক্রি হয়েছে ২ হাজার ১৫০টাকায়। বর্তমানে তা বেড়ে বিক্রি হচ্ছে ২ হাজার ৫৫০ টাকায় ও বসাক গুটি বিক্রি হয়েছে ২ হাজার ২শ’ টাকায়, বর্তমানে বিক্রি হচ্ছে ২ হাজার ৩শ’ টাকায়। এছাড়াও আতপসহ সব ধরনের চালের দাম ২শ’ থেকে ৪শ’ টাকা পর্যন্ত বেশি গুনতে হচ্ছে।’
তিনি আরও বলেন, ‘আমদানি না থাকায় ও হাওরাঞ্চলে ফসলহানির কারণে চালের সঙ্কট সৃষ্টি হয়েছে। তাই দাম বাড়ছে। এছাড়া পরিবহন ব্যয়ও বেড়েছে।’
তাকিয়া রোডের চালের আড়ৎদার ওবায়দুল হক জানান, পাইকারি বাজারে চালের দাম বাড়ায় জেলা শহরে এর প্রভাব পড়েছে। এছাড়া আড়ৎদাররা চাহিদা মত চাল দিতে পারছে না।
ফেনী বড় বাজারের একাধিক  খুচরা বিক্রেতা জানান, আমরা যখন যে  দামে চাল ক্রয় করি, সেই দামের সঙ্গে বিক্রি দাম ঠিক করে বিক্রি করছি।
কয়েকজন সাধারণ ক্রেতা জানান, আয় না বাড়লেও চালের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ায় হিমশিম খেতে হচ্ছে। এই অবস্থা চলতে থাকলে সাধারণ মানুষ অসহায় হয়ে পড়বে। চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম যেভাবে বাড়ছে তাতে সাধারণ মানুষের জন্য বেঁচে থাকা কষ্ট্ উল্লেখ করে চালের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য সারকারের কাছে দাবি জানান। 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি