মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
আইফোন হাতের নাগালে এসে গেছে
Published : Wednesday, 13 September, 2017 at 10:21 AM

 আইফোন হাতের নাগালে এসে গেছেআইফোন ৮আইফোন ৮, ৮ প্লাস ও আইফোন টেন (এক্স) বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নতুন তিনটি মডেলের আইফোনের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

২০০৭ সালে প্রথম আইফোন বাজারে ছেড়েছিল অ্যাপল। অর্থাৎ, দশকপূর্তি উপলক্ষে নতুন আইফোনের ঘোষণা এল অ্যাপলের কাছ থেকে।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক প্রিমিয়াম মডেল হিসেবে আইফোন টেন ও আইফোন ৮, ৮ প্লাসের ঘোষণা দেন।

অ্যাপলের প্রয়াত প্রধান নির্বাহী স্টিভ জবসের নামানুসারে রাখা নতুন ক্যাম্পাসের থিয়েটারে এই স্মার্টফোনগুলোর ঘোষণা দেন কুক। তিনি বলেন, আইফোনের এক দশক পার হওয়ায় সবশেষ ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলো প্রতিষ্ঠানের জন্য মাইলফলক। বিশেষ করে আইফোন টেন উন্মুক্ত করে প্রথম আইফোন থেকে অনেক দূর এগিয়ে যাওয়া হলো।

আইফোন ৮ প্লাসআইফোন টেনে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। ডিভাইসের নিরাপত্তা হিসেবে যুক্ত হয়েছে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি বা ফেস আইডি। আগামী নভেম্বর মাস থেকে আইফোন টেন বাজারে পাওয়া যাবে। এর দাম হবে ৯৯৯ মার্কিন ডলার।

এ মাসের শেষ দিক থেকে আইফোন ৮ ও ৮ প্লাস বাজারে পাওয়া যাবে। এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও ৭৯৯ মার্কিন ডলার থেকে।

নতুন তিনটি ফোনেই ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি যুক্ত রয়েছে। অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার বলেন, গ্লাস বডির আইফোন ৮ ও ৮ প্লাস দুটি প্রথম স্মার্টফোন, যা অগমেন্টেড রিয়্যালিটির জন্য তৈরি করা হয়েছে। আগের আইফোনের চেয়ে এতে উন্নত প্রসেসর ও গ্রাফিকস ব্যবহার করা হয়েছে।

অনুষ্ঠানে অ্যাপল স্মার্টওয়াচের হালনাগাদ ও স্ট্রিমিং ভিডিও সিস্টেম উন্মুক্ত করেছে। ২২ সেপ্টেম্বর থেকে অ্যাপল ওয়াচ সিরিজ ৩ পাওয়া যাবে। দাম শুরু ২৪৯ মার্কিন ডলার থেকে।

তথ্যসূত্র: এএফপি




সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি