সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
মুক্তামনির হাতে আরও ৬টি অস্ত্রোপচার করা লাগবে
Published : Sunday, 13 August, 2017 at 9:35 PM, Update: 12.08.2017 9:46:49 PM

মুক্তামনির হাতে আরও ৬টি অস্ত্রোপচার করা লাগবেমুক্তামনির হাত রেখেই দ্বিতীয় দফায় অস্ত্রোপচার সম্পন্ন করা হয়েছে। তার হাতে আরও ছয়টি অস্ত্রোপচার করা লাগবে বলে জানিয়েছেন বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের চিকিৎসক ডা. সামন্ত লাল সেন। শনিবার সকালে অপারেশনের পর পুরো প্রক্রিয়া নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি ও বার্ন ইউনিটের পরিচালক ডা. আবুল কালাম। শনিবার সকাল ৯টার দিকে মুক্তামনির অস্ত্রোপচার শুরু হয়। ২০ জন চিকিৎসকের একটি দল অস্ত্রোপচার করেন।
ডা. সামন্ত লাল সেন জানান, আমরা সকাল পৌনে ৯টায় অস্ত্রোপচার শুরু করি, শেষ হয় দুই ঘণ্টায়। তার হাতের বাড়তি অংশ কেটে ফেলা হয়েছে। এগুলো পরীক্ষার জন্য পরীক্ষাগারে পাঠানো হয়েছে।  তবে মুক্তামনিকে ঝুঁকিমুক্ত বলা যাচ্ছে না। তার আর অপারেশন লাগবে।
মুক্তামনির আবারও এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে কিনা- জানতে চাইলে ডা. আবুল কালাম বলেন, আমরা তার হাতের বেশিরভাগ অংশটুকু ফেলে দিয়েছি। আপনারাও জানেন ওর শরীরের বেশ কিছু অংশে রোগ ছড়িয়ে পড়ছে। সেগুলো আমরা রিমুভ করবো। আমরা এটুকু বলতে পারি, হাতের রোগাক্রান্ত যেটুকু অংশ ফেলে দিয়েছি সেখানে আর এ রোগ হওয়ার সম্ভাবনা নেই।
মুক্তামনি কেমন আছে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যতটা প্রত্যাশা করেছিলাম মুক্তামনি তার থেকেও ভালো আছে। তবে সে ঝুঁকিমুক্ত না। অন্তত ৫-৬ সপ্তাহ সে আমাদের অবজারভেশননে থাকবে।
পরবর্তী অস্ত্রোপচার কবে হবে-এ প্রশ্নের জবাবে ডা. আবুল কালাম বলেন, একেকজন মানুষের শরীরের মেকানিজম একেক রকম। ওর একটা অপারেশন হয়েছে। শরীরের কিছু ডিঅ্যারেজমেন্ট আছে। ওর শারীরিক অবস্থার ওপর নির্ভর করবে পরবর্তী অপারেশন কবে করা হবে।
উল্লেখ্য, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে বিরল চর্মরোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তাকে নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। গত ৯ জুলাই জাগো নিউজে ‘লুকিয়ে রাখতে হয় মুক্তাকে’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এ প্রতিবেদন প্রকাশের পর মুক্তার চিকিৎসা দেয়ার দায়িত্ব নেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তার যাবতীয় চিকিৎসার ব্যয়ভার বহনের দায়িত্ব নেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি