বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
জেনে নিন পেঁপে পাতার যত স্বাস্থ্য উপকারিতা
Published : Sunday, 13 August, 2017 at 9:31 PM

জেনে নিন পেঁপে পাতার যত স্বাস্থ্য উপকারিতাস্বাস্থ্য ডেস্ক হ
পেঁপে ফলটি তার নানবিধ স্বাস্থ্য উপকারিতার জন্য সুপরিচিত। কিন্তু পেঁপে পাতার কথা খুব কমই আলোচিত হয়েছে। পেঁপে পাতার নানাবিধ ভেষজ ও ঔষধি গুণাবলী আছে। এ কারণেই ডেঙ্গুর প্রাদুর্ভাবের সময় পেঁপে পাতার চাহিদা অনেক বেড়ে গিয়েছিলো। পেঁপে পাতা শুধু ডেঙ্গুর বিরুদ্ধে যুদ্ধ করতেই সাহায্য করেনা বরং এর আছে আরো অনেক স্বাস্থ্য উপকারিতা। পেঁপে পাতা বিভিন্ন স্বাস্থ্য উপকারিতাগুলো সম্পর্কে জেনে নিই চলুন।
১। রক্তের প্লেটলেটের সংখ্যা বৃদ্ধি করেঃ-
অনেক অ্যানিমেল স্টাডিজ নিশ্চিত করেছে যে, পেঁপে পাতার রস প্লেটলেট ও লোহিত রক্ত কণিকার সংখ্যা বৃদ্ধি করে এবং রক্ত সংবহনের উন্নতি ঘটায়। গবেষণায় এটাও নিশ্চিত করে বলা হয়েছে যে, পেঁপে পাতার রস মানুষের ক্ষেত্রেও সমান প্রভাব ফেলে। ডেঙ্গুজ্বর নিরাময়ে পেঁপে পাতার নির্যাস ব্যবহার করার এটি একটি কারণ যেখানে রক্তের প্লেটলেটের সংখ্যা কমতে থাকে।
২। ক্যান্সার প্রতিরোধে সাহায্য করেঃ-
বিশ্বাস করা হয় যে, পেঁপে পাতার রসে টিউমাররোধী উপাদান আছে যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এবং বিভিন্ন ধরণের অ্যালার্জির সমস্যা প্রতিরোধে সাহায্য করে। অ্যাথনোফার্মাকোলজি জার্নালের গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, পেঁপে পাতার রসে নির্দিষ্ট কিছু এনজাইম থাকে যা ব্রেস্ট ক্যান্সার, সারভিক্স ক্যান্সার, লিভার ক্যান্সার, লাং ক্যান্সার ও প্যানক্রিয়েটিক ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে।
৩। রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়ঃ-
পেঁপে পাতার রসে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে উদ্দীপিত করে অক্সিডেটিভ স্ট্রেস কমতে সাহায্য করে এবং শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন- কিডনি, লিভার এবং পাকস্থলীর প্রাচীরের স্বাস্থ্যের উন্নতি ঘটায়।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। সৈয়দ রেফাত সিদ্দিকী (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মোঃ যোবায়ের (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৯২২৭৮৭২৭৮।
বার্তা বিভাগ: ৮১১৯২৮০, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০২-৮১৫৭৯৩৯ ই-মেইল : news.hazarika@gmail.com, বিন : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি