মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
চোখ ঠিক রাখার পাঁচটি সহজ উপায়
Published : Sunday, 13 August, 2017 at 9:29 PM

চোখ ঠিক রাখার পাঁচটি সহজ উপায়স্বাস্থ্য ডেস্ক হ
আপনার কি কম্পিউটার বা ল্যাপটপের সামনে একটানা বসে থাকলে চোখ ঝাপসা লাগে? কাজ করার সময় আপনি কি সমান্য মাথাব্যথায় ভোগেন? অথবা রাস্তার চিহ্ন পড়তে কষ্ট হয়?
দীর্ঘ সময় ধরে ল্যাপটপ বা কম্পিউটারের সামনে বসে থাকা একপর্যায়ে চোখে চাপ সৃষ্টি করে। এটা পরবর্তীকালে চোখে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি করতে পারে। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে এসব সমস্যায় চোখকে আরাম দেওয়ার কিছু পরামর্শ।
নমনীয়তা বাড়ান –
যখন চোখ ক্লান্ত হয়ে পড়ে বা চোখে ঝাপসা দেখতে শুরু করেন, তখন চোখের নমনীয়তার জন্য কিছু ব্যায়াম করা প্রয়োজন। চোখকে উপরে নিচে এবং ডান পাশ থেকে বাম পাশে ঘোরান।এরপর ধীরে ধীরে ‘৪’ এর মতো করে চোখ ঘোরান। পেশি শিথিল করতে চোখের চারপাশ হালকাভাবে ম্যাসাজ করুন।
বিরতি দিন –
দীর্ঘ সময় ধরে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা খারাপ। তাই কাজের ফাঁকে বিরতি দেওয়া প্রয়োজন। চোখের বিরতির জন্য অফিসের ডেস্ক থেকে উঠে একটু হেঁটে আসুন।
রোদ দেখুন –: সূর্যের আলোর কাছে যান। তবে খুব কড়া নয়, মৃদু আলোর কাছে যান। এ সময় চোখ বন্ধ করুন। ধীরে ধীরে মাথা একপাশ থেকে আরেক পাশে ঘোরান। চোখমুখ মেলে ধরুন রোদের আলোতে। এটা চোখ শিথিল করতে সাহায্য করবে।
চোখ নমনীয় করার ব্যায়াম –: বুড়ো আঙুলকে সামনে ধরুন। আঙুলে দৃষ্টি দিন। এরপর চোখ সরিয়ে অন্তত ২০ কদম দূরে আছে এমন কোনো বস্তুর দিকে তাকান। একসাথে কাছের এবং দূরের বস্তুর দিকে তাকানো চোখকে শক্তিশালী করে। আপনার চোখ ক্লান্ত থাকলেও এটা শিথিল করতে সাহায্য করবে। এই ব্যায়াম ধীরে ধীরে অভ্যাস করলে চোখের ঝাপসাভাব দূর হবে।
স্ক্রিন ঠিক করুন –
কম্পিউটার স্ক্রিনের উজ্জ্বলতা এবং ফন্টের আকার– এগুলো কখনো কখনো চোখে সমস্যা তৈরি করে। এ রকম অবস্থায় দীর্ঘক্ষণ বসে থাকলে চোখে চাপ পড়ে।
এধরনের সমস্যা দীর্ঘ স্থায়ী হওয়া ঠিক নয়। এ রকম হলে স্ক্রিনের সেটিং ঠিক করুন। বেশি উজ্জ্বল থাকলে স্ক্রিনের ঔজ্জ্বল্য কমিয়ে নিন। আর ফন্টের আকার বেশি ছোট থাকলে সেটিকে বড় করে নিন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি