শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭
ভারতে হাসপাতালে অক্সিজেন সঙ্কটে ৬৩ শিশুর মৃত্যু
Published : Saturday, 12 August, 2017 at 7:44 PM

ভারতে হাসপাতালে অক্সিজেন সঙ্কটে ৬৩ শিশুর মৃত্যুআন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে একটি হাসপাতালে অক্সিজেন সংকটের ঘটনায় বেড়েই চলেছে শিশুমৃত্যুর সংখ্যা। শুক্রবার রাত পর্যন্ত মৃতের সংখ্যা ৩০ থাকলেও শনিবার সকালের পর তা আরো বেড়ে ৬৩ হয়েছে।
উত্তরপ্রদেশের বাবা রাঘবদাস মেডিক্যাল কলেজ হাসপাতালে (বিআরডি) এই ঘটনা ঘটে।
অক্সিজেনের অভাবে মৃত্যুর এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠলেও তা উড়িয়ে দিয়েছে রাজ্য সরকার।
প্রাথমিক ভাবে দাবি করা হচ্ছিল প্রয়োজনীয় অক্সিজেনের অভাবেই শিশুমৃত্যুর ঘটনা ঘটে। তবে সেই দাবি অস্বীকার করে বিআরডি কর্তৃপক্ষ। দাবি, শুক্রবার রাতে ৩০০ অক্সিজেন সিলিন্ডার আনা হয়েছে।
এনসেফ্যালাইটিস রোগে আক্রান্ত হয়ে শিশুরা ওই হাসপাতালে ভর্তি হয়েছিল বলে জানা যায়।
হাপাতালে অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী বেসরকারি সংস্থাটির দাবি, ৭০ লাখ রুপির মধ্যে সিলিন্ডার কিনে মাত্র ৩৫ হাজার রুপি পরিশোধ করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। বাকি অর্থের জন্য বারবার জানানো হলেও তা পরিশোধ করেনি হাসপাতাল কতিৃপক্ষ।বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠিও দেয় অক্সিজেন সরবরাহকারী ওই সংস্থা। তাদের দাবি, চিঠিতে তারা স্পষ্ট জানিয়েছিল, বকেয়া না মেটালে তাদের তরফে অক্সিজেন সরবরাহ করে যাওয়া সম্ভব নয়। নির্দিষ্ট সময়ের মধ্যে ওই অর্থ না মেটালে সরবরাহ বন্ধ করতে তারা বাধ্য হবেন বলেও হাসপাতালকে জানানো হয়েছিল।তবে এই বিতর্কের মাঝে অক্সিজেনের অভাবে শিশু মৃত্যুর অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন উত্তরপপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিংহ। আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে তিনি বলেছেন, অক্সিজেন বন্ধ হয়ে নয়, অন্য কারণে মৃত্যু হয়েছে শিশুদের।হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, বুধবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ২৩টি শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত মৃত্যু হয়েছে আরও ৭টি শিশুর যা এখন বেড়ে ৬৩ হয়েছে। সূত্র: এনডিটিভি 


সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি