বুধবার, ২৬ জুলাই, ২০১৭
উ. কোরিয়ার সঙ্গে বিরল সামরিক আলোচনার প্রস্তাব দ. কোরিয়ার
Published : Monday, 17 July, 2017 at 8:40 PM

উ. কোরিয়ার সঙ্গে বিরল সামরিক আলোচনার প্রস্তাব দ. কোরিয়ারআন্তর্জাতিক ডেস্ক ॥
উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। এই আলোচনাকে বিরল আলোচনা বলে উল্লেখ করা হয়েছে। কয়েক সপ্তাহ ধরে পিয়ংইয়ংয়ের দূর পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে কোরীয় দ্বীপে যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে তার মধ্যেই উত্তর কোরিয়াকে এমন প্রস্তাব দিল দক্ষিণ কোরিয়া। খবর বিবিসির।
এই আলোচনায় উত্তর কোরিয়া যদি রাজি হয় তবে ২০১৫ সালের পর এটাই হবে প্রথম দু’দেশের মধ্যে উচ্চস্তরের সামরিক আলোচনা।
এক উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, যে সব কার্যক্রম দু’দেশের সীমান্তে উত্তেজনা তৈরি করছে সেগুলো বন্ধ করাই এই আলোচনার মূল লক্ষ্য হওয়া উচিত।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা-ইন এর আগেও বলেছেন, তিনি উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চান। তবে দক্ষিণ কোরিয়ার এমন প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কোনো সাড়া দেয়নি উত্তর কোরিয়া।
সম্প্রতি বার্লিনে এক বক্তৃতায় মুন বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করা অন্য সময়ের চেয়ে অনেক বেশি জরুরি। তিনি একটি শান্তিচুক্তি স্বাক্ষরেরও আহ্বান জানিয়েছেন। তিনি আরো বলেন, যারা চান যে পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা বন্ধ হোক তাদের জন্য এই আলোচনা খুবই গুরুত্বপূর্ণ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। সৈয়দ রেফাত সিদ্দিকী (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মোঃ যোবায়ের (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৯২২৭৮৭২৭৮।
বার্তা বিভাগ: ৮১১৯২৮০, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০২-৮১৫৭৯৩৯ ই-মেইল : news.hazarika@gmail.com, বিন : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি