মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
উইম্বলডন জিতে ইতিহাস গড়লেন ফেদেরার
Published : Monday, 17 July, 2017 at 8:33 PM

উইম্বলডন জিতে ইতিহাস গড়লেন ফেদেরারক্রীড়া প্রতিবেদক ॥
বয়স হয়ে গেছে ৩৫। এই বয়সে র‌্যাকেট তুলে রাখার কথা। তা না, এই বয়সেও কি না দ্যুতি ছড়াচ্ছেন টেনিসের রাজা রজার ফেদেরার। অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার টেনিস কোর্টে মারিন চিলিচকে সরাসরি সেটে হারিয়ে উইম্বলডনের ইতিহাসে সর্বাধিক শিরোপা জেতার রেকর্ড গড়লেন এই সুইস তারকা। চিলিসকে তিনি হারিয়েছেন ৬-৩,৬-১,৬-৪ ব্যবধানে। টেনিসের ওপেন যুগে সাতটি উইম্বলডন জেতার রেকর্ড ছিল পিট সাম্প্রাসের। এবার সেটাকেও ভেঙে ফেললেন রজার। প্রথম খেলোয়াড? হিসেবে অষ্টমবার (২০০৩, ০৪, ০৫, ০৬, ০৭, ২০০৯, ২০১২ এবং ২০১৭) উইম্বলডন জিতলেন ফেড এক্সপ্রেস। সে সঙ্গে ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের অন্যন নজিরও গড?লেন সর্বকালের সেরা টেনিস তারকা। ১৫টি গ্র্যান্ড স্ল্যাম জিতে ফেদেরার পেছনে রয়েছেন রাফায়েল নাদাল। অষ্টম উইম্বলডন জেতার পাশাপাশি ৪১ বছর আগে বিয়ন বর্গের করা রেকর্ড ছুঁলেন রাজা ফেদেরার।
২০১২-তে শেষবার অল ইংল্যান্ড ক্লাবে চ্যাম্পিয়ন হয়েছিল ফেদেরার। এরপর দু’বার ফাইনালে উঠলে ট্রফি ছুঁয়ে দেখতে পারেননি ফেড এক্সপ্রেস। গত বছর তো চোটের জন্য উইম্বলডনে খেলতেই পারেননি রজার; কিন্তু এক বছর পর ?যখন ফিরে এলেন, তখন তার সামনে সবই তুচ্ছ। তিনিই যেন ঘোষণা করলেন নিজের শ্রেষ্ঠত্বের জয়োগান। পাঁচ বছর পর আবারও ঘাসের কোর্টে ?মুকুট পরে নিলেন রাজা রজার।
টানা কয়েক বছর গ্র্যান্ড স্লাম জিততে না পারায় সবাই ধরে নিয়েছিল পড়তি ফর্ম এবার ফেদেরারের। আর তিনি হয়তো উঠে দাঁড়াতে পারবেন না। নতুন প্রজন্মের অ্যান্ডি মারে কিংবা নোভাক জকোভিচরাই রাজত্ব করবেন।
কিন্তু এবার মৌসুমের শুরু থেকেই কেন যেন নিজের আগমনী বার্তাটা আবার জানাতে শুরু করেন এই সুইস তারকা। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়া ওপেন জিতে প্রিয় ঘাসের কোর্টে সাম্প্রাসকে টপকে যাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন ফেডএক্স। রোববার ফাইনালে ক্রোয়েশিয়ার প্রতিদ্বন্দ্বী চিলিচকে উড়িয়ে দিয়ে আটবার অল ইংল্যান্ড ক্লাবে চ্যাম্পিয়ন হওয়ার নজির গড?লেন তিনি।
একই সঙ্গে টুর্নামেন্টে কোনও সেট না-হেরে ৪১ বছর আগে করা বিয়ন বর্গের অনন্য রেকর্ড ছুঁলেন ফেদেরার। পাশাপাশি সবচেয়ে বেশি বয়সে (৩৫ বছর ৩৪২ দিন) গ্র্যান্ড স্ল্যাম জয়ের নতুন নজির গড?লেন রজার।
২০১৭-তে যেন পুনর্জন্ম হল রজারের। পাঁচ বছর পর ফের জোড?া গ্র্যান্ড স্ল্যাম এল তার ঝুলিতে। অস্ট্রেলিয়ান ওপেনে নোভাক জকোভিচকে হারিয়ে মৌসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতিছিলেন। চোটের জন্য দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফরাসি ওপেন থেকে সরে দাঁড?ানোর সিদ্ধান্ত নেন সুইস তারকা।
উইম্বলডনে শতভাগ ফিট হয়ে নামতে রোলাঁ গাঁরো থেকে সরে দাঁড়িয়েছিলেন ফেডএক্স। এদিন তার রেকর্ড সংখ্যক উইম্বলডন জয়ের সাক্ষী থাকলেন তার ছেলেমেয়েরা। রজারের ইতিহাসের সাক্ষী থাকতে এদিন রয়েল বক্সে হাজির ছিলেন ব্রিটেনের রাজপুত্র উইলিয়ামস এবং তার স্ত্রী ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটন। ছিলেন বলিউড তারকা হিউ গ্র্যান্ট এবং ব্যাডলি কুপার। ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসির কোচ আন্তোনিও কন্তে দলবল নিয়ে গিয়ে খেলা উপভোগ করেন।
ম্যাচের শুরু থেকেই যেন স্বপ্নের ফর্মে ছিলেন ফেদেরার। চিলিচকে দাঁড?াতেই দেননি। তিন সেটেই সার্ভিস ম্যানের সার্ভিস ব্রেক করে সহজেই ম্যাচ জিতে নেন বিশ্বের সর্বাধিক গ্র্যান্ড স্ল্যামের মালিক। প্রথম সেট ৬-৩ জেতার পর দ্বিতীয় সেটে ৩-০ এগিয়ে থাকার পর ফেডেরারের ট্রফি জয় ছিল শুধু সময়ের অপেক্ষা।
দ্বিতীয় সেটে চিলিচকে দাঁড?াতেই দেননি?৬-১ হারিয়ে ম্যাচে আধিপত্য বজায় রাখেন ফেডএক্স। তৃতীয় সেটে চিলিচ ঘুরে দাঁড?ানোর মরিয়া চেষ্টা চালালেও ছন্দে থাকা ফেদেরারের সামনে দাঁড?াতেই পারেননি। সার্ভিস ব্রেক করে ইতিহাসে পা-রাখেন ঘাসের কোর্টে রাজা রজার ফেদেরার।







সম্পাদক : জয়নাল হাজারী। ফোন : ০২-৯১২২৬৪৯, ০১৭৫৬৯৩৮৩৩৮
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আইন উপদেষ্টা : এ্যাডভোকেট এম. সাইফুল আলম। আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : hazarikabd@gmail.com, Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি