বুধবার, ২৬ জুন, ২০১৯
হাজারীর আত্মজীবনী (পর্ব-১১৭)
Published : Thursday, 18 May, 2017 at 5:08 PM, Update: 29.03.2019 7:56:05 PM

দাবা প্রিয় খেলা অথচ খেলা বোঝে না
হাজারীর আত্মজীবনী (পর্ব-১১৭)কিছুটা বিরক্তিকর হবে কিনা জানি না তবে এই সময়ে কিছু স্মৃতিচারণ করব এই বইতে। ১৯৭৫ সালে ডিসেম্বর মাসে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নিউজেলে দাবা খেলা শিখেছিলাম। পরবর্তীকালে সময় কাটানোর জন্য খেলাটি খুব কাজে লেগেছিল। ফেনী থাকতে শত ব্যস্ততার মধ্যেও রাত ৮ টার পর মাহবুবুল আলমের সঙ্গে দাবা খেলতাম। মাঝে মধ্যে মাহবুবুল আলম পালিয়ে থাকত। তবে শাখাওয়াত ও নাসির মাহবুবুল আলমকে খুঁজে নিয়ে আসত। ১৯৯৯ সালের সেপ্টম্বর মাসে গোলাম কাদেরের সাথে ইয়াসিন সাহেব তার ছোট ছেলে টনিকে কলকাতা থেকে ফেনীতে নিয়ে আমার কাছে এলেন। গোলাম কাদের যখন বিমানে কর্মরত ছিলেন তখন কলকাতায় এই ইয়াসিন সাহেবের বাসায় স্বপরিবারে থাকতেন। সেই সূত্রে তাদের মধ্যে ঘনিষ্ঠতা। ইয়াসিন সাহেব অনেক নিকটত্মীয় বাংলাদেশের নাগরিক। ছেলেকে তিনি এসেছিলেন একটি চাকরির জন্য। পর্যটক মন্ত্রণালয়ের একটি চাকরির খোঁজ নিয়ে তিনি এসেছেন। ভাব ছিলাম তৎকালীন মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ সাহেবকে বলে দিলে হয়তো বা কাজ হতে পারে। একপর্যায়ে আমার দো’তলায় টনি তার বায়োডাটা দেখানোর জন্য বের করল । সেখানে লেখা আছে দাবা তার প্রিয় খেলা। আমি খুশি হলাম। জানতে চাইলাম দাবা খেলতে পার? সে বলে আমি পারি তবে খুব ভালো নয়। আলোচনা শেষে দাবার বোর্ডটি আনলাম আমি বেশির ভাগ সাদা ঘুঁটি নিয়ে খেলি। আমার ঘুঁটিগুলো সাজিয়ে বসিয়েছি, টনি বসে রইল। আমি তাগাদা দিলে হাত লাগায়। কিন্তু সব ভুল-ভাল গুটি বসিয়ে দেয়। তাজ্জবের ব্যাপার এই যে, বায়োডাটাতে সে লিখেছে তার প্রিয় খেলা দাবা কিন্তু সে দাবার ঘুঁটিই বসাতে জানো না! এবং খেলাও বোঝে না।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি