শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
জুনের মধ্যে পদ্মা সেতু খুলে দিতে চলছে শেষ পর্যায়ের কাজ
হাজারিকা অণলাইন ডেস্ক
Published : Thursday, 24 March, 2022 at 5:22 PM

দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতু জুনেই চালু হবে। সেতু খুলে দিতে কাজ শেষ পর্যায়ে রয়েছে। তবে এ সময় কেবল গাড়ি চলবে। রেল চলাচল শুরু হতে আরও সময় লাগবে। সেতুর স্টিলের স্প্যানের ওপর দিয়ে চলবে যানবাহন। স্প্যানের ভেতর দিয়ে চলবে ট্রেন। মাঝখানে রয়েছে বিভাজক।
বর্তমানে পদ্মা সেতুতে চলছে পিচ ঢালাই আর বাতির খুঁটি বসানোর কাজ। উদ্বোধনের জন্য রং আর আলোকসজ্জার কাজও এগিয়ে চলছে। যা ২৩ মের মধ্যে শেষ হবে। 

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, কোন তারিখে পদ্মা সেতু চালু হবে—এটা সরকারের নীতিনির্ধারকেরা ঠিক করবেন। তবে জুনের মধ্যে কাজ শেষ করার টার্গেট রয়েছে। সেই টার্গেটে সব কিছু এগোচ্ছে। আশা করি জুনেই সেতু চালু হবে।জটিল কোনো কাজ এখন নেই। যা আছে সবই মসৃণ আর সাজসজ্জার কাজ। ঠিকাদার সূত্রে জানা গেছে, সেতুর সাজসজ্জার কাজ ২৩ মের মধ্যে শেষ করার লক্ষ্য নিয়ে কাজ করা হচ্ছে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সূত্র জানায়, রেলপথ বসাতে সময় লাগবে আগামী বছরের জুন পর্যন্ত। সড়কপথটি ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে যান চলাচলের উপযোগী করে তৈরি করা হলেও রেলপথ স্থাপনের কাজ চলাকালে ঝুঁকি এড়াতে যানবাহনের সর্বোচ্চ গতি রাখা হতে পারে ঘণ্টায় ৩০ কিলোমিটার।

দেশের দীর্ঘতম পদ্মা সেতু তৈরি করছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। অন্যদিকে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত পৃথক প্রকল্পে নতুন ১৬৯ কিলোমিটার ব্রড গেজ রেলপথ তৈরি করছে বাংলাদেশ রেলওয়ে। শুরুতে পরিকল্পনা ছিল, পদ্মা সেতুতে যেদিন থেকে যানবাহন চলাচল শুরু হবে সেদিন থেকেই ট্রেন চালানোর। তবে রেল সংযোগ কাজের ধীরগতির কারণে এ পরিকল্পনা থেকে সরে আসে সরকার। রেলপথটির একটি অংশ (ঢাকা-ভাঙ্গা) চালুর লক্ষ্য ধরা হয়েছে চলতি বছরের ডিসেম্বরে। আর পুরো রেলপথটি চালু হবে ২০২৪ সালের জুনের মধ্যে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি