বুধবার, ৩০ নভেম্বর, 2০২2
প্রথমবারের মতো ইউক্রেনে হাইপারসনিক মিসাইল হামলা রাশিয়ার
Published : Saturday, 19 March, 2022 at 4:39 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
ইউক্রেনের একটি অস্ত্র ভাণ্ডার ধ্বংসের জন্য প্রথমবারের মতো কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া। হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিক জানা যায়নি। হাইপারসনিক মিসাইল শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে ছুটতে পারে এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করারও সক্ষমতা রয়েছে। শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শুক্রবার হাইপারসনিক অ্যারোব্যালিস্টিক মিসাইল কিনজাল ইভানো-ফ্রাঙ্কিভস্ক অঞ্চলের ডেলিয়াটিন গ্রামে ক্ষেপণাস্ত্র এবং বিমানের গোলাবারুদ ধারণকারী একটি ভূগর্ভস্থ গুদাম ধ্বংস করেছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এর আগে রাশিয়া উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করার কথা কখনো স্বীকার করেননি। কিন্তু এবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে কিনজাল হাইপারসনিক অস্ত্রের প্রথম ব্যবহার হয়েছে। শব্দের গতি হচ্ছে প্রতি সেকেন্ডে ১,১২৫ ফুটের মতো। অনেক সামরিক জেট বিমান বা কনকর্ডের মতো যাত্রীবাহী বিমানও এর চেয়ে বেশি দ্রুত অর্থাৎ ‘সুপারসনিক’ গতিতে উড়তে পারে। কিন্তু একটা হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ থেকে নয় গুণ বেশি গতিতে ছুটতে পারে। ২০১৮ সালে এক রাষ্ট্রীয় ভাষণে পুতিন জানিয়েছিলেন একটি আদর্শ অস্ত্র হচ্ছে কিনজাল ক্ষেপণাস্ত্র। বর্তমান বিশ্বের ৮টি দেশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি নিয়ে কাজ করছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি