সোমবার, ০৩ অক্টোবর, 2০২2
হঠাৎই সর্দি-গলাব্যথা, ওমিক্রনের লক্ষণ নয় তো?
লাইফস্টাইল ডেস্ক
Published : Tuesday, 18 January, 2022 at 7:44 PM

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সবাইকে ভাবাচ্ছে। ডেল্টার পর ওমিক্রন আগমনের পর থেকেই রূপ বদল করেছে কোভিড। সঙ্গে বদলে গিয়েছে রোগের কিছু উপসর্গও। প্রথমে করোনা আক্রান্ত রোগীর বেশিরভাগই হারিয়েছেন স্বাদ-গন্ধের অনুভূতি।

তবে ওমিক্রনের ক্ষেত্রে এই বিষয়টি আবার প্রকাশ পাচ্ছে না। ইংল্যান্ডের স্বাস্থ্য দফতরের সমীক্ষা বলছে, ওমিক্রনের সংক্রমণে স্বাদ-গন্ধ লোপ পাওয়ার উপসর্গ বিশেষ দেখা যাচ্ছে না।

১ লাখ ৭৪ হাজার ৭৫৫ জন ওমিক্রন আক্রান্ত ও ৮৭ হাজার ৯৩০ জন ডেল্টা আক্রান্ত রোগীর উপরে এই সমীক্ষা করেছে ব্রিটেনের স্বাস্থ্য দফতর।

গবেষণার তথ্য অনুযায়ী দেখা গেছে, ওমিক্রনে আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা ১৩ জন হারিয়েছেন স্বাদ ও গন্ধের অনুভূতি। তবে মোট রোগীর অর্ধেরও বেশি অর্থাৎ ৫৪ শতাংশই গলা ব্যথা অনুভব করছেন।

অন্যদিকে ডেল্টা আক্রান্ত রোগীদের মধ্যে ৩৪ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা গেছে গলা ব্যথা ও স্বাদ গন্ধ হারানোর উপসর্গ। এসব উপসর্গ ছাড়াও নাক দিয়ে পানি পড়া, জ্বর, কাশি বা ক্লান্তির মতো উপসর্গগুলো তো আছেই।

সব মিলিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ দিয়েছেন, এ সময় হঠাৎ করেই সর্দি কিংবা গলাব্যথা হলে স্বাদ-গন্ধের অনুভূতি হারানোর অপেক্ষা না করে দ্রত চিকিৎসকের পরামর্শ নিন ও কোভিড টেস্ট করাতে হবে।







সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি