রবিবার, ২৯ মে, 2০২2
সর্দি-কাশি সারাবে তুলসির জাদুকরী পানীয়!
লাইফস্টাইল ডেস্ক
Published : Tuesday, 18 January, 2022 at 7:42 PM

শীত আসতেই সর্দি-কাশির সমস্যা বেড়ে যায়। একে তো শীতের মৌসুম তার উপরে আবার করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনার নতুন আতঙ্ক ওমিক্রন খুব দ্রুত ছড়াচ্ছে।

এ সময় নিজেকে সুরক্ষিত অনেকেই ভারসা রাখছেন আয়ুর্বেদের ওপরে। কারণ এই অসুখের নির্দিষ্ট করে কোনো ওষুধ নেই। একমাত্র শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারলেই লড়াই করা যায় করোনা কিংবা ওমিক্রনের সঙ্গে।

এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতের আয়ুষ মন্ত্রক থেকে একটি গাইডলাইন দেওয়া হয়েছে। যেখানে একটি আয়ুর্বেদিক কাড়া বা পাচনের কথা বলা আছে।

মাত্র দু’মিনিট খরচ করে বাড়িতেই বানিয়ে ফেলা যায় এই পানীয়। তুলসির এই পানীয় শুধু সর্দি-কাশিই দূর করে না, ব্যক্তির শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে। বহু রোগের চিকিৎসায় প্রাচীনকাল থেকেই তুলসির ব্যবহার হয়ে আসছে।

তুলসিতে অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আছে। এর ব্যবহার ব্যাকটেরিয়া ও ভাইরাল সংক্রমণের ঝুঁকি কমায়। চলুন তবে জেনে নেওয়া যাক তুলসির জাদুকরী এই পানীয় তৈরির সহজ উপায়-

উপকরণ

১. তুলসির ১০-১২টি পাতা
২. লেমনগ্রাস পাতা একটি
৩. আদা কুচি এক টুকরো
৪. পানি ৪ কাপ ও
৫. গুড় ৩ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে তুলসি পাতা ও লেমনগ্রাস ভালো করে ধুয়ে নিন। এরপর একটি প্যানে পানি মাঝারি আঁচে ফুটিয়ে নিন। সামান্য গরম হয়ে এলে তুলসি পাতা, লেমন গ্রাস ও আদা দিয়ে ৪-৫ মিনিট ফুটিয়ে নিন। এরপর এতে গুড় দিয়ে আঁচ বন্ধ করে দিন।

চামচ দিয়ে মিশ্রণ নাড়তে থাকুন যাতে গুড় গলে যায়। ১-২ মিনিট পর কাপে ঢেলে চায়ের মতো পান করুন এই পানীয়।

আপনি চাইলে তুলসির এই মিশ্রণে ২-৩টি কালো গোলমরিচও দিতে পারেন। আপনি যদি স্বাদ চান তাহলে একটি এলাচ মিশিয়ে নিতে পারেন।

লেমন গ্রাস ছাড়াও আপনি এই পানীয় তৈরি করতে পারেন। নিয়মিত এই মিশ্রণ খেলে সর্দি-কাশির সঙ্গে সঙ্গে শরীরের বিভিন্ন প্রদাহ কমে। এমনকি ক্রনিক অসুখের ঝুঁকি ও প্রকোপ কমে।

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, আর্থ্রাইটিস সবই আছে এই তালিকায়। করোনা রোগীর অবস্থা খারাপ হয় প্রদাহের কারণেই। তাই রোগ ঠেকাতে নিয়মিত এই পানীয় খেলে বিপদের ঝুঁকি কিছুটা কমতে পারে।

সূত্র: এই সময়





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি