বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
কানাডায় আবারও ক্ষমতায় ফিরছেন ট্রুডো
Published : Tuesday, 21 September, 2021 at 12:18 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
সংখ্যাগরিষ্ঠতা পাবেন না- এমনটাই ধরে নেয়া হচ্ছে। বিভিন্ন জরিপেও সে ইঙ্গিত বেশ স্পষ্ট। তবে কানাডার নির্বাচনে জয়ের পথে রয়েছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। প্রাথমিক পরিস্থিতি পর্যালোচনা করে সোমবার এ তথ্য জানিয়েছে কানাডার ব্রডকাস্টিং কর্পোরেশন সিবিসি।
এর আগেও একাধিক জনমত সমীক্ষায় ট্রুডোর জয়ের বিষয়ে ইঙ্গিত দেয়া হয়েছিল। আল জাজিরার খবরে বলা হয়, কানাডার নির্বাচিত প্রতিনিধিদের কক্ষ তথা হাউস অব কমন্সের (পার্লামেন্ট) ৩৩৮টি আসনের মধ্যে ১৫৭টিতে এগিয়ে আছে শাসক দল লিবারেল পার্টি। সংখ্যাগরিষ্টতা পেতে তাদের ১৭০ এর বেশি আসনে জিততে হবে।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল থেকেই ভোট গণনা শুরু হয়েছে। ২০১৫ সালে প্রথমবার কানাডার প্রধানমন্ত্রী নির্বাচিত হন ট্রুডো। আবারও তিনি কানাডার প্রধানমন্ত্রী পদে বসতে চলেছেন। ৪৯ বছরের জাস্টিন ট্রুডো কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর পুত্র।
এবার কানাডার জাতীয় নির্বাচনের প্রচারে অন্যতম আলোচনার কেন্দ্রবিন্দু ছিল করোনা ভাইরাসের টিকাকরণ। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, পুরোপুরি টিকাকরণ হয়ে যাওয়ার দৌঁড়ে অনেকটাই এগিয়ে আছে কানাডা, যা ট্রুডো সরকারের বড় কৃতিত্ব হিসেবে দেখা হচ্ছে। কিন্তু ট্রুডোদের বিরোধী দল কনজারভেটিভদের বক্তব্য, দলের প্রার্থীরা টিকা না নিলেও চলবে। কতজন টিকা নেননি, তাও জানানো হবে না।

কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও'টুলে দাবি করেছিলেন, টিকা কেউ নেবেন কিনা, তা একান্ত তার ব্যক্তিগত সিদ্ধান্ত। কিন্তু এরিনের সেই মন্তব্য ভালোভাবে নেননি কানাডাবাসী। বরং যারা করোনা টিকা নিতে অস্বীকার করেছেন, তাদের বিরুদ্ধে জনমানসে ক্ষোভ তৈরি হয়। ঠিক সেখানেই ফায়দা পেয়েছেন ট্রুডো। যিনি প্রথম থেকেই ট্রেন বা বিমানে যাতায়াতের জন্য টিকা বাধ্যতামূলক করে দেওয়ার পক্ষে মত দিয়ে এসেছেন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি