বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
ট্যুরিস্ট ও ভিজিট ভিসায়ও ওমরাহ করা যাবে
Published : Friday, 10 September, 2021 at 4:58 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে, ‘ট্যুরিস্ট’ ও ‘ভিজিট’ ভিসাপ্রাপ্ত বিদেশিরাও ওমরাহ করতে পারবেন। এ ক্ষেত্রে তাঁদের ‘ইতমারনা’ ও ‘তাওয়াক্কালনা’ অ্যাপে রেজিস্ট্রেশন করে প্রয়োজনীয় পদ্ধতি অনুসরণ করতে হবে। সৌদি আরবের সংবাদপত্র সৌদি গেজেটের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

‘তাওয়াক্কালনা’ অ্যাপে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করলেই ওমরাহ পালনের জন্য ‘ইতমারনা’ অ্যাপে অ্যাকাউন্ট খোলা যাবে। এত দিন পর্যটন ও ভ্রমণ অর্থাৎ ‘ট্যুরিস্ট’ ও ‘ভিজিট’ ভিসায় ওমরাহ বন্ধ ছিল। এবার অ্যাপ রেজিস্ট্রেশনের মাধ্যমে ওমরাহের সুযোগ মিলতে যাচ্ছে।
অন্যদিকে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে শুধু ওমরাহ পালনের উদ্দেশে যাঁরা সৌদি আরবে যাবেন, গত ৯ আগস্ট থেকে তাঁদের ওমরাহ ভিসা দেওয়া চালু করেছে সৌদি সরকার। সৌদি আরবের মন্ত্রণালয় জানায়, যাঁরা করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়েছেন বা প্রথম ডোজ টিকা নেওয়ার পর ১৪ দিন পার করেছেন অথবা করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন, তাঁরাই ওমরাহ ভিসা পাচ্ছেন।

প্রায় ৫০০ ওমরাহ সার্ভিস কোম্পানি এবং ছয় হাজারের বেশি বিদেশি ওমরাহ এজেন্ট টিকাপ্রাপ্ত বিদেশিদের রেজিস্ট্রেশন করে আসছে।
বিশ্বের যেকোনো দেশ থেকে প্রায় ৩০টি ইলেক্ট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন ওমরাহ পালনে আগ্রহীরা। সম্প্রতি অনলাইনে সিঙ্গেল ওমরাহ ভিসা দেওয়ার পদ্ধতি চালু করার পরিকল্পনার বিষয়ে জানিয়েছিল সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি