সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
তালেবানের ভয়ে তাজিকিস্তানে পালাচ্ছে আফগান সেনারা
Published : Monday, 5 July, 2021 at 4:41 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
 আফগানিস্তানের উত্তরাঞ্চলের জেলাগুলো একে একে দখলে নিচ্ছে তালেবান যোদ্ধারা। রবিবার রাতভর সংঘর্ষে একাধিক জেলা থেকে সরকারি বাহিনীর তিন শতাধিক সেনা প্রতিবেশী তাজিকিস্তানে পালিয়ে যায়। আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তাজিকিস্তান সীমান্তের বদখশান প্রদেশের দিকে তালেবান যোদ্ধারা অগ্রসর হলে সেনারা পালিয়ে যায়। স্থানীয় সময় রবিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় এই ঘটনা ঘটে।

তাজিকিস্তানের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘ভালো প্রতিবেশী এবং মানবিকতার খাতিরে আমরা আফগান সেনাদের প্রবেশের অনুমতি দিয়েছি।’
যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুযায়ী, দেশটি থেকে সরে যাচ্ছে ভিনদেশি সেনারা। তালেবানের শীর্ষ নেতারা বলেছেন, চুক্তি মোতাবেক আগামী ১১ সেপ্টেম্বরের নির্ধারিত সময়সীমার মধ্যে ওয়াশিংটন আফগানিস্তান থেকে সব সেনা সরিয়ে না নিলে তা হবে চুক্তির ‘সুস্পষ্ট লঙ্ঘন’।

কিন্তু সেনা প্রত্যাহার শুরু হতেই তালেবান যোদ্ধারা আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। অসংখ্য জেলা তারা দখলে নিচ্ছে। আল-জাজিরার তথ্য অনুযায়ী, দেশটির কেন্দ্র এবং ৪২১টি জেলার মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ এখন বিদ্রোহী সংগঠনটির দখলে। বদখশান প্রদেশের কাউন্সিল সদস্য মহিব-উল রহমানের অভিযোগ, এই অঞ্চলে কোনো ধরনের লড়াই ছাড়াই তালেবানরা দখল নিচ্ছে। এই ব্যর্থতার পেছনে সেনাদের দুর্বল মনোবলকে দায়ী করেছেন তিনি। রহমান বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে অধিকাংশ জেলা কোনো লড়াই ছাড়াই নিয়ে নিচ্ছে তালেবানরা। দশ দিনে এভাবে দশটি জেলা দখলে নিয়েছে তারা।’তিনি জানান, কয়েকশ পুলিশ এবং সেনা সদস্য আত্মসমর্পণ করে পালিয়ে গেছে।


সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি