সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
১৩৬টি দাবানলে পুড়ছে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া
Published : Saturday, 3 July, 2021 at 4:43 PM

আন্তর্জাতিক ডেস্ক ॥
কানাডার ব্রিটিশ কলাম্বিয়া অঞ্চলে এমনিতে প্রচণ্ড গরমে অতিষ্ট জনজীবন। তার উপর শুরু হয়েছে দাবানল। গতকাল শুক্রবার ব্রিটিশ কলাম্বিয়া ওয়াইল্ডফায়ার সার্ভিস জানিয়েছে, প্রদেশে ১৩৬টিরও বেশি দাবাদল এখন সক্রিয় রয়েছে। এর আগে বৃহস্পতিবার ১২ হাজার বজ্রপাত আঘাত হানে বলেও জানিয়েছে তারা। সূত্র: বিবিসি। কানাডার ফেডারেল সরকার জানিয়েছে, ব্রিটিশ কলাম্বিয়ায় যারা দাবানল নিয়ন্ত্রণের জন্য কাজ করছে তাদের সাহায্য করার জন্য সেনাবাহিনীর বিমান পাঠানো হবে।

কয়েকদিন আগে ওই প্রদেশের লাইটন গ্রাম থেকে মানুষজন পালিয়ে যান। গত মঙ্গলবার লাইটনে ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা কানাডার ইতিহাসে সর্বোচ্চ। এই গ্রামটি আগুনে পুড়ে ধ্বংস হয়ে গিয়েছে। ভ্যাঙ্কুভার থেকে ২৬০ কিলোমিটার উত্তর-পূর্ব অঞ্চলে অবস্থিত গ্রাম লাইটন। অগ্নিশিখা দেখে এই গ্রামের প্রায় ২৫০ মানুষ তাদের বাড়িতে থাকা মালামাল না নিয়েই গত বুধবার সন্ধ্যায় গ্রাম ত্যাগ করেন।

মেয়র জ্যান পোলডারম্যান বলেছেন, ‘মাত্র ১৫ মিনিটের মধ্যে পুরো শহরে আগুন ছড়িয়ে পড়ে।’ বিশেষজ্ঞরা মনে করছেন, জলবায়ু পরিবর্তন আবহাওয়ার এই কঠিন পরিস্থিতিকে আরো কঠিন করবে। বিশ্ব উষ্ণতার কারণে আরো অনেক কঠিন প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হবে মানুষ।
কানাডার প্রতিরক্ষামন্ত্রী হারজিত সাজ্জান বলেছেন, ‘দাবানল নিয়ন্ত্রণে সরকার সবধরনের সহায়তা করবে। সামরিক বিমান এবং কর্মকর্তাদের পাঠানো হবে।’দাবানলের কারণে গুরুত্বপূর্ণ অনেক রাস্তাঘাট বন্ধ করে দেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, তাপদাহের কারণে গত সপ্তাহের প্রায় ৭১৯ জন মারা গেছে।


সম্পাদক : জয়নাল হাজারী: মোবা: ০১৩১২৩৩৩০৮০।  প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  চীফ রিপোর্টার: ডিবি বৈদ্য: ০১৭৩৬-১৪৯২১০।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি