শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
এক বছর ধরে তালাবদ্ধ ফেনী হাসপাতালের আইসিইউ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Friday, 16 April, 2021 at 9:01 PM

করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা ফেনী জেলায় রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। আইসিইউর অভাবে মারা যাচ্ছেন সংকটাপন্ন রোগীরা। অথচ ঢাকঢোল পিটিয়ে এ বছর আগে উদ্বোধন করা ২৫০ শয্যার ফেনী জেনারেল হাসপাতালে ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) । সব সময়ই তলাবদ্ধ হয়ে পড়ে থাকে ইউনিটটি। হাসপাতালটিতে ফেনীর ছয় উপজেলা, নোয়াখালীর সেনবাগ, কোম্পানীগঞ্জ, কবিরহাট, চট্টগ্রামের মীরসরাই ও কুমিল্লার চৌদ্ধগ্রামসহ দূর-দূরান্ত এলাকার মানুষ সেবা গ্রহণ করে। করোনা সংক্রমণের মধ্যে তাদের কথা চিন্তা করেই জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৩০ শয্যার আইসোলেশন ইউনিট চালু করা হয়। পর্যায়ক্রমে হাসপাতালটিতে ৭৫ শয্যায় আইসোলেশন উন্নীত করা হয়। গত বছরের ১৭ মে হাসপাতালে ১০ শয্যার আইসিইউ উদ্বোধন করা হয়। ইতোমধ্যে আইসিইউ সেবা চালুর জন্য একজন চিকিৎসক ও পাঁচজন নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু অজ্ঞাত কারণে এখনও চালু হয়নি সেই সেবা।

হাসপাতালে ভর্তি থাকা কয়েকজন রোগীর স্বজন বলেন, হাসপাতালটিতে আইসিইউ থেকেও তারা তার সুফল পাচ্ছেন না, তাদের ছুটতে হচ্ছে ঢাকা-চট্টগ্রামের দিকে। এটি দুঃখজনক। হাসপাতালের এক কর্মচারী জানান, গত কয়েকদিন আগে আইসিইউর অভাবে তার সামনেই একজন মানুষকে মরতে দেখেছেন তিনি। মারা যাওয়া ব্যক্তিটি এক চিকিৎসকের বাবা ছিলেন। ট্রাংক রোডের এক ব্যবসায়ী আফলাতুল কাউছার জানান, প্রয়োজনের সময় কাজে না আসলে এই আইসিইউ দিয়ে লাভ কী? সারা দেশে আইসিইউ বেডের সংকট, কিন্তু এখানে ১০টি আইসিইউ বেড থাকলেও মানুষ সেবা পাচ্ছে না। এটি চালু করার দাবি জানান তিনি।
হাসপাতালের সিসিইউ ইউনিটের ইনচার্জ হাসিনা বেগম জানান, আইসিইউতে থাকা রোগীদের সার্বক্ষণিক অক্সিজেন প্রয়োজন। ফেনীতে অক্সিজেন প্রোডাকশন হয় না এজন্য জন্য চট্টগ্রাম থেকে অক্সিজেন নিয়ে আসতে হয়।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ড. ইকবাল হোসেন ভূঞা জানান, আইসিইউর পুরোপুরি ১০ শয্যা চালু না করা গেলেও খুব শিগগিরই দুই শয্যা চালু করতে উদ্যোগ নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। করোনার সংকটাপন্ন রোগীদের জন্য ভেন্টিলেটরের চেয়ে অক্সিজেন গুরুত্বপূর্ণ। নিরবচ্ছিন্ন অক্সিজেন সেবার প্রস্তুতি চলছে। ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়কডা. আবুল খায়ের মিয়াজী বলেন, ১০ শয্যার আইসিইউ চালু করতে একজন ক্রিটিক্যাল কেয়ার চিকিৎসক, তিনজন কনসালট্যান্ট ও চয়জন মেডিকেল অফিসার প্রয়োজন। মূলত জনবলের কারণে ইউনিটটি চালু করা সম্ভব হচ্ছে না।
আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি