শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
এবার করোনা চিকিৎসার ওষুধ রেমডেসিভির রফতানি নিষিদ্ধ করল ভারত
Published : Monday, 12 April, 2021 at 8:42 AM

 আন্তর্জাতিক ডেস্ক ॥
ভ্যাকসিন রফতানি বন্ধের পর এবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় ব্যবহৃত ওষুধ রেমডেসিভিরের রফতানিও নিষিদ্ধ করেছে ভারত সরকার। এক আদেশে সরকার জানায়, দেশের মহামারি পরিস্থিতি স্থিতিশীল হওয়ার আগ পর্যন্ত রেমডেসিভির ইনজেকশন ও রেমডেসিভিরের সক্রিয় ওষুধ উপাদান রফতানি বন্ধ থাকবে। খবর এনডিটিভির। সরকারের বিবৃতিতে বলা হয়, ‘ভারত সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি প্রত্যক্ষ করছে। এর ফলে করোনা রোগীদের চিকিৎসার জন্য ব্যবহৃত রেমডেসিভির ইনজকেশনের চাহিদা হঠাৎ বেড়ে গেছে। ভবিষ্যতেও এই চাহিদা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।’

যুক্তরাষ্ট্রের জিলিড সায়েন্সেস কোম্পানির সঙ্গে স্বেচ্ছাসেবামূলক লাইসেন্স চুক্তির আওতায় ভারতের সাতটি কোম্পানি রেমডেসিভির উৎপাদন করে থাকে। কোম্পানিগুলোর প্রতিমাসে ৩৮ লাখ ৮০ হাজার ইউনিট উৎপাদনের সক্ষমতা রয়েছে। আরও বেশি মানুষ যেন রেমডেসিভির পায় সেজন্য ভারত সরকার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের ওয়েবসাইটে এই ওষুধের আড়তদার ও বিতরণকারীদের বিস্তারিত তথ্য প্রকাশের নির্দেশ দিয়েছে।

সরকার আরও জানায়, ‘রেমডেসিভিরের উৎপাদন বাড়ানোর জন্য ওষুধ বিভাগ স্থানীয় উৎপাদকদের সঙ্গে যোগাযোগ রাখছে।’ ভারতে করোনাভাইরাসের জন্য গঠিত ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রটোকল রেমডেসিভিরকে তদন্তাধীন চিকিৎসা হিসেবে তালিকাভুক্ত করেছে। যদিও এটি ব্যবহারের ক্ষেত্রে অবহিত করা ও অনেকে মিলে সিদ্ধান্ত নেয়া অপরিহার্য। উল্লেখ্য, মার্চের শেষের দিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা দ্বারা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন রফতানি সাময়িকভাবে বন্ধ করে দেয় ভারত সরকার। নিজেদের দেশে বাড়তি চাহিদার যোগান দিতে এমন সিদ্ধান্ত নেয় ভারত।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি