মঙ্গলবার, ১৩ এপ্রিল, 2০২1
নেপালের সংকট কাটাতে ৩০ হাজার টন সার গেল বাংলাদেশ থেকে
Published : Thursday, 8 April, 2021 at 9:03 PM

আন্তর্জাতিক ডেস্ক:
গত বছর ধান রোপণের ভরা মৌসুমে পর্যাপ্ত সারের অভাবে ঠিকমতো শস্য ফলাতে পারেননি নেপালের কৃষকরা। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে এ বছর আগেভাগেই সতর্ক দেশটির সরকার। গতবারের মতো সংকট যেন আর না হয়, সেজন্য বাংলাদেশের শরণাপন্ন হয়েছে তারা। নেপালিদের এই অনুরোধে ইতিবাচক সাড়াও দিয়েছে বাংলাদেশ সরকার।
নেপালি গণমাধ্যম হিমালয়ান টাইমসের খবর অনুসারে, চলতি বছর সংকট কাটাতে বাংলাদেশ থেকে ৫০ হাজার টন সার আমদানি করছে নেপাল। ইতোমধ্যে ৩০ হাজার টনের বেশি পৌঁছেও গেছে হিমালয়-সংলগ্ন দেশটিতে।
নেপালি আমদানিকারক এগ্রিকালচার ইনপুট কোম্পানি লিমিটেড (এআইসিএল) জানিয়েছে, এপর্যন্ত বাংলাদেশ থেকে ৩০ হাজার ৫০০ টন সার তাদের হাতে পৌঁছেছে। বাকি ১৯ হাজার ৫০০ টন আগামী সপ্তাহ দুয়েকের মধ্যেই পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে।
প্রতিষ্ঠানটির দেয়া তথ্যমতে, তাদের কাছে বর্তমানে ১৭ হাজার টন ইউরিয়া, ছয় হাজার টন পটাশ এবং ৪৫ হাজার টন ডিএপি সার মজুত রয়েছে। বাংলাদেশ থেকে আমদানির পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে আরও ২৭ হাজার টন ইউরিয়া আমদানি করছে এআইসিএল। ফলে চলতি বছর নেপালের কৃষকরা আর সার সংকটে পড়বেন না বলে আশা করছে তারা।
হিমালয়ান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর চরম সংকটে ভোগার পর তাৎক্ষণিকভাবে বাংলাদেশ থেকে সার আমদানিই সেরা উপায় হিসেবে ঘোষণা দেন নেপালের সাবেক কৃষিমন্ত্রী ঘনশ্যাম ভুসাল। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ শেখ হাসিনার সঙ্গে ফোনালাপের সময় নেপালি প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি তাৎক্ষণিকভাবে কিছু সার ধার দেয়ার অনুরোধ করেন। কিন্তু দেশের আইনবিরোধী হওয়ায় ওভাবে নেপালকে সার দিতে পারেনি বাংলাদেশ। তারপরেই বাংলাদেশ থেকে সরাসরি সার কিনে নেয়ার চুক্তি করে নেপাল সরকার।





সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি