মঙ্গলবার, ১৩ এপ্রিল, 2০২1
ইংল্যান্ডকে ইনিংস হারের লজ্জা দিয়ে ফাইনালে ভারত
Published : Saturday, 6 March, 2021 at 7:40 PM

ক্রীড়া ডেস্ক ॥
ভারতের জন্য সমীকরণটা ছিল বেশ সহজ। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টটা ড্র করতে পারলেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাম লেখাতো বিরাট কোহলির দল।
তবে সেই সহজ হিসেবে গেল না ম্যান ইন ব্লু’রা। দাপটেই শেষ করলো সিরিজ, ইংলিশদের দিল ইনিংস হারের লজ্জা। আহমেদাবাদের মোতেরায় ইংল্যান্ডকে ইনিংস এবং ২৫ রানে হারিয়ে চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতেছে ভারত।
সেইসঙ্গে কোহলির দল নাম লিখিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। আগামী জুনে লর্ডসে টুর্নামেন্টের ফাইনালে তাদের লড়তে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই লড়াইয়ে জয়ী দল পরবে টেস্ট শ্রেষ্ঠত্বের মুকুট। মোতেরায় নরেন্দ্র মোদির নামে নতুন স্টেডিয়াম ভারতকে দুই হাত ভরে দিল। এই ভেন্যুতেই আগের টেস্টে দুইদিনে ইংলিশদের ১০ উইকেটে হারিয়েছিল ভারত, এবার তারা ইনিংস ব্যবধানে জিতল তিনদিনে। সেই স্পিনেই কপাল পুড়লো ইংল্যান্ডের। প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হওয়া দলটি দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর অক্ষর প্যাটেলের তোপে দাঁড়াতেই পারেনি। এবার অলআউট মাত্র ১৩৫ রানে। অশ্বিন আর অক্ষর দুজনই নিয়েছেন ৫ উইকেট করে। অথচ প্রথম ইনিংসে রিশাভ পান্ত আর ওয়াশিংটন সুন্দরকে আউট করার সুযোগগুলো কাজে লাগাতে পারলে ম্যাচের ফল অন্যরকম হতে পারতো। এই দুজনই ঘুরিয়ে দিয়েছেন টেস্টটি। ইংল্যান্ডের ২০৫ রানের জবাব দিতে নেমে প্রথম ইনিংসে ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ফেলেছিল ভারত। সেখান থেকে পান্ত আর সুন্দরের ১১৩ রানের ম্যাচ ঘুরানো জুটি। পান্ত সেঞ্চুরি তুলে আগের দিন ফিরলেও সুন্দর টেস্টের তৃতীয় দিন ভারতকে আরও অনেকটা পথ এগিয়ে নিয়েছেন। অক্ষর প্যাটেলের সঙ্গে অষ্টম উইকেটে ৯৪ রানের জুটি গড়েন সুন্দর। অক্ষর আউট হন ৪৩ করে। যেমন ব্যাটিং করেছেন, সুন্দরের সেঞ্চুরিটা প্রাপ্যই ছিল। কিন্তু সঙ্গীর অভাবে ৯৬ রানে অপরাজিত থেকেই ফিরতে হয় এই ব্যাটসম্যানকে। ভারত পায় ৩৬৫ রানের সংগ্রহ। জবাবে দ্বিতীয়বার নেমে শুরু থেকেই স্বস্তিতে ছিল না ইংল্যান্ড। অশ্বিন-অক্ষরের ঘূর্ণিতে ৩০ রানের মধ্যে শীর্ষ ৪ ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকে সফরকারিরা। সেই ধুঁকতে থাকা আর শেষ হয়নি। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে যা একটু প্রতিরোধ গড়েছেন ড্যান লরেন্স। সাত নম্বরে নামা এই ব্যাটসম্যান কাটায় কাটায় ৫০ রান করে দলের শেষ ব্যাটসম্যান হিসেবে ফিরলে ১৩৫ রানে থামে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস।
সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড প্রথম ইনিংস : ২০৫/১০ (বেন স্টোকস ৫৫, ড্যান লরেন্স ৪৬, ওলি পোপ ২৯, জনি বেয়ারস্টো ২৮; অক্ষর প্যাটেল ৪/৬৮, রবিচন্দ্রন অশ্বিন ৪/৪৭)
ভারত প্রথম ইনিংস : ৩৬৫/১০ (রিশাভ পান্ত ১০১, ওয়াশিংটন সুন্দর ৯৬, রোহিত শর্মা ৪৯, অক্ষর প্যাটেল ৪৩; বেন স্টোকস ৪/৮৯, জেমস অ্যান্ডারসন ৩/৪৪)
ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস : ১৩৫/১০ (ড্যান লরেন্স ৫০, জো রুট ৩০, ওলি পোপ ১৫; অক্ষর প্যাটেল ৫/৪৮, রবিচন্দ্রন অশ্বিন ৫/৪৭)
ফল : ভারত ইনিংস এবং ২৫ রানে জয়ী।
সিরিজ : চার ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে জয়ী ভারত।




সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি