শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
জেনে নিন সূর্যের আলোতে প্রতিদিন ১৫ মিনিট থাকার ৯টি উপকারিতা
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 31 January, 2021 at 7:57 PM

কখন আপনি শেষ সূর্যের আলোতে সময় কাটিয়েছেন। আমরা কিন্তু গ্রীষ্মের দাবদাহের কথা বলছি না। আমরা বেশিরভাগ সময় বাড়ির ভেতরে থাকি আর বাকি সময় বাড়ির বাইরে কাজে চলে যায়। কিন্তু সানবাথ নেয়ার সময় হয়ে ওঠে না। দুঃখের বিষয়,আজকাল বেশিরভাগ মানুষ ত্বকের সমস্যায় ভোগেন এবং এর অন্যতম কারণ ভিটামিন ডি এর অভাব। সকালে সূর্যের আলোতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। নিজের স্বাস্থ্যের কথা বিবেচনা করে প্রতিদিন ১৫ মিনিট রোদে থাকার চেষ্টা করুন।

একটি সানবাথ গ্রহণ আপনার রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে:

একটি সানবাথ গ্রহণ ত্বকের শীর্ষতম স্তরে পাওয়া নাইট্রিক অক্সাইডকে সক্রিয় করতে সহায়তা করে। এটি রক্তনালী প্রশস্ত করে রক্ত সঞ্চালন উন্নত করে।সেই সাথে রক্তচাপ পরীক্ষা করতে সহায়তা করে।

ঘুম ভালো হয়:

যদি আপনি অনিদ্রায় ভুগে থাকেন তবে স্লিপিং পিলের পরিবর্তে রোদে থাকার চেষ্টা করুন কিছুক্ষণ। রোদে মেলাটোনিন উৎপাদন করতে সাহায্য করে যা ঘুম ভালো করে।

ত্বকের সমস্যা নিরাময়:

যদি আপনি ভাবেন যে সূর্যের রশ্মি আপনার ত্বকের ক্ষতি করে সেই সাথে আপনার ভাবা উচিত সকালের রোদে গোসল করা আপনার স্কিনের জন্য উপকারী হতে পারে। সিওরিয়াসিসের ক্লাইমেথোথেরাপির জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, একটি সানবাথ আপনার ত্বকের সমস্যাগুলো সমাধান করতে পারে।

 এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে:


অনেক আগে থেকেই সূর্যালোক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য যাদুকরী একটি উপায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ:


ভিটামিন ডি এর উপস্থিতির কারণে শরীরে ডায়াবেটিস নিয়ন্ত্রণ হয়।  

হাড়ের শক্তিশালী করে:


ভিটামিন ডি এখানে একটি বড় ভূমিকা পালন করে, কারণ এটি দেহে ক্যালসিয়ামের আরও ভাল শোষণে সহায়তা করে এবং আপনার হাড়কে আগের চেয়ে শক্তিশালী করে তোলে।

মন মেজাজ ভালো রাখে:

একটি সানবাথ গ্রহণ আপনার মন মেজাজকে ভালো রাখে।১৫ মিনিটের সানবাথ আপনার মন ভালো রাখবে।

চোখের জন্যও উপকারী:

ভিটামিন ডি চোখ ভালো রাখতে সাহায্য করে।মাত্র ১৫ মিনিটের জন্য রোদে দাঁড়িয়ে থাকুন তাহলেই যথেষ্ঠ।

অ্যালঝেইমার হওয়ার সম্ভাবনা কমায়:


আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে দেখা গেছে যে উজ্জ্বল আলোর সংস্পর্শ অ্যালঝেইমার রোগীদের হতাশা এবং ভুলে যাওয়ার লক্ষণ কমায়।

সূত্র: হেলথ শটস



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি