বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
করোনাভাইরাস শনাক্তে দেশীয় কিটের অনুমোদন
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Sunday, 24 January, 2021 at 9:19 AM

করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশি বায়োটেক কোম্পানি ওএমসি হেলথকেয়ার (প্রা.) লিমিটেডের উদ্ভাবনকৃত আরটি-পিসিআর কিট অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। এই অনুমোদনের ফলে প্রতিষ্ঠানটি কিট উৎপাদন ও সরবরাহ করতে পারবে। আজ শনিবার রাতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ সালাউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ সালাউদ্দিন বলেন, ‘জরুরি প্রয়োজনে ওএমসি হেলথকেয়ার (প্রা.) লিমিটেডের উদ্ভাবনকৃত আরটি-পিসিআর কিট অনুমোদন দেওয়া হয়েছে। গত ৩ জানুয়ারি তাদের এই অনুমোদন দেওয়া হয়। প্রতিষ্ঠানটি আমাদের কাছে অনুমোদনের আবেদন করেছিল। আমরা সব কিছু যাচাই-বাছাই শেষে তাদের অনুমোদন দিয়েছি।’ উপপরিচালক বলেন, ‘ওএমসি হেলথকেয়ার বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত নিয়ম মেনেই কিটটি প্রস্তুত করেছে বলে আমাদের মনে হয়েছে। এখন থেকে প্রতিষ্ঠানটি তাদের কিট বাণিজ্যিকভাবে উৎপাদন এবং সরবরাহ করতে পারবে। বাংলাদেশে এটাই প্রথম কোনো প্রতিষ্ঠান, যারা করোনা ভাইরাসের কিট উদ্ভাবন করে ঔষধ প্রশাসনের অনুমোদন পেয়েছে।’

‘বিদেশ থেকে আনা কিট দিয়ে করোনার নমুনা পরীক্ষা করতে যে খরচ হবে, ওএমসি হেলথকেয়ারের কিটে তার চেয়ে ৩০ শতাংশেরও কম খরচ হবে বলে আমরা জেনেছি। প্রতিষ্ঠানটি দিনে ৪০ হাজারের বেশি কিট উৎপাদন করতে পারবে। এ ছাড়া করোনা পরিস্থিতিতে বিদেশ থেকে কিট আমদানি করাও মুশকিল। সব মিলিয়ে এই অনুমোদন।’ যোগ করেন মোহাম্মদ সালাউদ্দিন।

আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি