শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
ধর্ষণের ঘটনায় ভিন্ন প্রতিবেদন, এসপি-সিভিল সার্জনকে তলব
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Monday, 18 January, 2021 at 9:31 AM

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সাত বছরের এক শিশুকে ধর্ষণের মামলায় মেডিক্যাল প্রতিবেদনে ভিন্ন ভিন্ন তথ্য আসায় জেলা পুলিশ সুপারসহ তিন পুলিশ কর্মকর্তা এবং সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট ১০ চিকিৎসককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৮ ফেব্রুয়ারি তাদের সশরীরে হাজির হতে নির্দেশ দেয়া হয়েছে। রবিবার (১৭ জানুয়ারি) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত ডাক্তারদের ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব এবং পুলিশদের ক্ষেত্রে আইজিপিকে পৃথক ৩ সদস্যবিশিষ্ট কমিটি গঠন এবং তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছেন। এছাড়া ধর্ষণ মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেন আদালত।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুল ইসলাম। আসামিপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. শাহপরান চৌধুরী।
আইনজীবীরা জানান, গত বছরের ১১ সেপ্টেম্বর ভিকটিম শিশুর পিতা নাসিরনগর থানায় একটি মামলা করেন। মামলায় বলা হয়, ৪ সেপ্টেম্বর তার ৭ বছরের মেয়েকে ধর্ষণ করা হয়েছে। মামলায় প্রতিবেশি আসামির বয়স উল্লেখ করা হয় ১৫ বছর।

মামলার বিবরণী থেকে জানা গেছে, ধর্ষণের শিকার শিশুটিকে পরদিন নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে ৮ সেপ্টেম্বর শিশুটিকে জেলা সদর হাসপাতালে স্থানান্তর করা হয়। এ অবস্থায় ৬ সেপ্টেম্বর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি ডাক্তারি প্রতিবেদন দেওয়া হয়।
এদিকে আসামি হাইকোর্টে আগাম জামিনের আবেদন করলে গত ৩ নভেম্বর এর শুনানি হয়। সেদিন আসামির বয়স প্রমাণের জন্য তার জন্ম সনদ দাখিল করা হয়। জন্ম সনদ অনুযায়ী তার বয়স ছিল ১০ বছর। এ অবস্থায় হাইকোর্ট তাকে জামিন দেন এবং মামলার তদন্ত কর্মকর্তাকে এক মাসের মধ্যে তদন্ত সম্পন্ন করার নির্দেশ দেন। পাশাপাশি মামলার কেস ডকেট (সিডি) এবং তদন্ত প্রতিবেদন দাখিল করতে তদন্ত কর্মকর্তাকে নির্দেশ দেন।

পরে তদন্ত কর্মকর্তা আসামির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আইনের ৯(১) ধারায় অভিযোগপত্র দাখিল করেন। একইসঙ্গে তদন্ত কর্মকর্তা ও নাসিরনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাইকোর্টে প্রতিবেদন দেন। এ সময় জেলা সদর হাসপাতাল থেকে ১২ সেপ্টেম্বরের দেওয়া একটি ডাক্তারি প্রতিবেদন দাখিল করা হয়। সে প্রতিবেদনেও অসঙ্গতি দেখার পর আদালত তদন্ত কর্মকর্তাকে তদন্তের বিষয়ে প্রশ্ন করেন। এরপর তদন্ত কর্মকর্তা জেলা সদর হাসপাতালের আরেকটি প্রতিবেদন দাখিল করেন। সে আবেদনেও নির্যাতনের শিকার শিশুর ডাক্তারি পরীক্ষায় ব্রাহ্মণবাড়িয়ার একাধিক চিকিৎসক ভিন্ন ভিন্ন প্রতিবেদন দেন। ভিন্ন ভিন্ন প্রতিবেদনে তদন্তে গাফিলতি প্রতীয়মান হওয়ায় এসব আদেশ দিলেন হাইকোর্ট।

তার আইনজীবী শাহপরান চৌধুরী জানান, জন্ম নিবন্ধন অনুযায়ী শিশুর বয়স ১০ বছর। বয়স বিবেচনায় আমরা আদালতে জামিন প্রার্থনা করি। আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে মামলার প্রয়োজনীয় নথিপত্র দাখিল করতে নির্দেশ দেন। দাখিলকৃত মেডিক্যাল রিপোর্ট দেখে আদালতের খটকা লাগে। এর ধারাবাহিকতায় রবিবার আদালত স্বপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি