শুক্রবার, ০৫ মার্চ, 2০২1
নরওয়েতে ফাইজারের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু
Published : Sunday, 17 January, 2021 at 7:55 PM

আন্তর্জাতিক ডেস্ক,
নরওয়েতে ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা নেয়ার পর ২৩ জনের মৃত্যু হয়েছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনার পর দেশটির কর্তৃপক্ষ অতি বৃদ্ধদের জন্য টিকা গ্রহণ ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে। টিকা নেয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ব্যক্তিদের বয়স ৮০ এর ওপর। ঘটনার পর দেশটির সরকার কারা টিকা নিতে পারবে, কারা পারবে না সে সম্পর্কিত নির্দেশনা সংশোধন করছে।
নরওয়ের গণস্বাস্থ্য ইনস্টিটিউট বলেছে, যাদের অতি দুর্বলতা রয়েছে তাদের জন্য ভ্যাকসিনের হালকা পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মক পরিণতি আনতে পারে। অতিবৃদ্ধদের জন্য ভ্যাকসিন অপ্রাসঙ্গিক বলে উল্লেখ করে তারা বলেছে, তবে এই সুপারিশ সুস্থ ও তরুণদের জন্য প্রযোজ্য নয়। গত ডিসেম্বর থেকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির গবেষণা প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনা ভ্যাকসিন ‘কমিরনাটি’র প্রথম ডোজ গ্রহণ করেছেন নরওয়ের ৩০ হাজারেরও বেশি অধিবাসী। ঝুঁকি বিবেচনায় প্রথম ধাপে দেশটিতে বয়োজ্যেষ্ঠদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়া হচ্ছিল।
নরওয়ের মেডিসিন এজেন্সি জানিয়েছে, মৃতদের মধ্যে ১৩ জনের ময়নাতদন্ত করা হয়েছে। সেই ময়না তদন্তের প্রতিবেদনে দেখা গেছে, অতিবৃদ্ধ এবং অতি অসুস্থদের জন্য টিকার মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। নরওয়ের মেডিসিন এজেন্সির চিফ ফিজিশিয়ান সাইগার্ড হোর্তেমো বলেন, টিকা নেয়ার পর জ্বর ও বমি বমি ভাবের সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়ার সঙ্গে কিছু কিছু দুর্বল রোগীর ক্ষেত্রে তা ‘ভয়াবহ পরিণতি’ নিয়ে আসতে পারে।





সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি