বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
বৃদ্ধ নয়, যুবকদের আগে টিকা দিচ্ছে ইন্দোনেশিয়া
Published : Thursday, 14 January, 2021 at 8:54 PM

আন্তর্জাতিক ডেস্ক:
ব্রিটেনে প্রথম যাকে করোনাভাইরাসের টিকা দেয়া হয়েছে তার বয়স ৯০ বছর। কানাডায় প্রথম টিকা পেয়েছেন ৮৯ বছরের ব্যক্তিকে। জার্মানিতে প্রথম টিকা পেয়েছেন ১০১ বছর বয়সী বাসিন্দা। তবে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে সম্পূর্ণ ভিন্ন সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া। দেশটি বয়স্কদের পরিবর্তে যুবকদের আগে টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। টিকাদানে ইন্দোনেশিয়ার এমন পরিকল্পনা আলোচনায় এসেছে।
দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইন্দোনেশিয়া। দেশটিতে করোনা আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪৬ হাজার ৭৬৫ জন এবং মৃত্যু হয়েছে ২৪ হাজার ৬৪৫ জনের। এরই মধ্যে দেশটি চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাকের তৈরি করোনাটিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো সিনোভ্যাকের টিকা গ্রহণ করেছেন। খবর আল জাজিরার
দেশটিতে করোনা টিকার প্রথম ডোজ দেয়া শুরু হয়েছে বুধবার। এটি আগামী মার্চ পর্যন্ত চলমান থাকবে। প্রাথমিক টিকাদান কর্মসূচিতে ১৩ লাখ স্বাস্থ্যকর্মী এবং বিভিন্ন ক্ষেত্রে কর্মরত এক কোটি ৭৪ লাখ জনকে টিকা দেয়া হবে। এসব চাকরির মধ্যে রয়েছে পুলিশ, সেনা, শিক্ষক এবং আমলা। তাদেরকে বিনামূল্যে টিকা দেয়া হবে।
তবে বিভিন্ন দেশ টিকাদান কর্মসূচিতে শুরুতেই বয়স্কদের টিকা দেয়ার যে পরিকল্পনা নিয়েছে সেই দিক থেকে সম্পূর্ণ ব্যতিক্রম ইন্দোনেশিয়া। তাদের পরিকল্পনা অনুযায়ী প্রথমে টিকা দেয়া হবে ১৮ থেকে ৫৯ বছর বয়সের বাসিন্দাদের। এর কারণ হিসেবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. নাদিয়া উইকেকো বলেন, এই টিকা বয়স্কদের দেয়ার জন্য এখনো স্টেজ থ্রি ক্লিনিক্যাল ট্রায়া সম্পন্ন হয়নি।
তিনি জানিয়েছেন, আমরা দেশের ওষুধ ও খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রিভিউয়ের অপেক্ষা করছি। তারা আমাদের জানাবে যে এই টিকা ৬০ বছরের বেশি বয়স্ক মানুষকে দেয়া যাবে কি না।
ইন্দোনেশিয়ার সাধারণ বাসিন্দারা সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন করছে। এ বিষয়ে ৫৬ বছর বয়সী পুতু বলেন, বয়স্কদের মধ্যে বেশিরভাগ মানুষই ঘরে অবস্থান করে। তাদের সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেক কম। সুতরাং যদি তরুণদের টিকা দেয়া হয় তাহলে তারা বয়স্কদের সঙ্গে নিরাপদে সাক্ষাৎ করতে পারবেন।
তবে বিশেষজ্ঞরা এই বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন। লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের ভ্যাকসিনোলজির একজন অধ্যাপক কিম মুলহোল্যান্ড বলেন, আমরা জানি যে চীন এবং মধ্যপ্রাচ্যে ইতিমধ্যে বয়স্ক ব্যক্তিরা সিনোভ্যাকের টিকা নিয়েছেন। তাদের শরীরে এরই মধ্যে টিকার প্রতিক্রিয়াও দেখা দিয়েছে। সুতরাং বয়স্ক লোকদের টিকা দেওয়া উচিত নয় এই যুক্তিটি সঠিক নয়।
















































 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি