শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
বসলো পদ্মা সেতুর ৪০তম স্প্যান, দৃশ্যমান ৬ কিলোমিটার
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Friday, 4 December, 2020 at 4:52 PM

সফলভাবে বসানো হলো পদ্মা সেতুর ৪০তম স্প্যান (২-ই)। আজ শুক্রবার সকাল ১১টা পাঁচ  মিনিটের দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের সেতুর ১১ ও ১২ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসানো হয়। এ স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৬, ০০০ মিটার অর্থাৎ ছয় কিলোমিটার। বাকি রয়েছে আর মাত্র  একটি স্প্যান। এর আগে গেলো ২৭ নভেম্বর বসানো হয় সেতুর ৩৯তম স্প্যান। মাত্র সাত দিনের মাথায় বসানো হলো এ স্প্যান। সেতুর শেষ ৪০ তম স্প্যানটি বসবে বিজয় দিবসের আগেই। আর এ ৪১তম  স্প্যান বসবে সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর। দৃশ্যমান হবে পুরো সেতুর ৬,১৫০ মিটার।

একদিকে যেমন সেতুর স্প্যান বসানোর কাজ শেষ হচ্ছে। অপরদিকে বসানো স্প্যানগুলির ওপর রোডওয়ে ও রেলওয়ে স্লাবের কাজও এগিয়ে চলেছে।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, বৃহস্পতিবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণ ক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙ এর ১৫০ মিটার দৈর্ঘের ৪০ তম স্প্যানটিকে নিয়ে  নির্ধারিত ১১ ও ১২ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হয়। ক্রেনটি নির্ধারিত পিলারের সামনে পৌঁছানোর পরই নোঙরের কাজ করা হয়।

তিনি  আরও জানান, আজ শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর সকল কাজ শুরু করা হয়। সবকিছু ঠিকঠাক থাকায় সফলভাবেই বসানো হয় সেতুর ৪০তম স্প্যান। প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) মূল সেতুর কাজ  ও নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি