শুক্রবার, ২৯ মার্চ, 2০২4
আরও ৪ বছর ক্ষমতায় থাকার আশা ট্রাম্পের
Published : Friday, 4 December, 2020 at 8:47 PM

আন্তর্জাতিক ডেস্ক:
আরও চার বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকার আশা ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে আসন্ন বড়দিন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, এই চার বছর ২০২১ থেকে কিংবা ২০২৫ থেকে শুরু হতে পারে।
হোয়াইট হাউসের ওই অনুষ্ঠানে ট্রাম্পের শতাধিক ঘনিষ্ঠ ব্যক্তি উপস্থিত ছিলেন। সেখানে ট্রাম্প বলেন, ?‘আমরা অসাধারণ চারটি বছর কাটালাম। আমরা আরও চার বছরের জন্য ক্ষমতায় আসবো। আরও চারবার এ ধরনের অনুষ্ঠান করব। কিন্তু তাদের এটি পছন্দ হচ্ছে না। সৎভাবে যদি বলি, এটি খুবই লজ্জার ব্যাপার।
ওই অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘আমরা আরও চার বছরের জন্য চেষ্টা করে যাচ্ছি। তা এখনই না হলে চার বছর পর এখানে আপনাদের সঙ্গে আবার দেখা হবে।’
ট্রাম্প আবারও মিথ্যা দাবি করে ওই অনুষ্ঠানে বলেন, ‘আমিই নির্বাচনে জয়ী হয়েছি। কিন্তু তারা (ডেমোক্র্যাটরা) এটা পছন্দ করেনি। আমার আইনি দলের সঙ্গে যে ভুয়া শুনানি হয়েছে, তা কি আপনারা দেখেছেন? সত্যিই এটি ছিল হতাশাজনক।’
ট্রাম্প স্পষ্টভাবেই গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট জালিয়াতির অভিযোগে করা মামলায় হেরে যাওয়া ও এরপর ওই অঙ্গরাজ্যগুলোর আইনসভায় নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ জানানোর পক্ষে অবস্থান তৈরি করতে চালানো চেষ্টার কথা উল্লেখ করেছেন।
হোয়াইট হাউসের সিঁড়িতে দাঁড়িয়ে প্রেসিডেন্ট ট্রাম্প অনুষ্ঠানে আগত অতিথিদের উদ্দেশে কথা বলেন। বরাবরের মতোই সেখানেও তিনি নির্বাচনে নিজেকেই জয়ী বলে দাবি করেন। নির্বাচনের ফল প্রকাশের পর থেকে এখন পর্যন্ত এর বাইরে কিছুই বলেননি তিনি।
তবে নিজের পরাজয়ের বিষয়টি তার কাছে পরিষ্কার বলে এখনই আগামী প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থিতার বিষয়ে কথা বলা শুরু করেছেন ট্রাম্প। এরই মধ্যে ঘনিষ্ঠদের নিয়ে এ বিষয়ে একটি আলাদা কমিটিও গঠন করেছেন তিনি। রিপাবলিকান দলের ওপর তার প্রভাব এখনো অবিশ্বাস্য রকমের বেশি।
এটা এতটাই যে, ট্রাম্পকে এড়িয়ে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানানোর কাজটিও খুব বেশি রিপাবলিকান নেতা করতে পারেননি। তার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত অনেকের সঙ্গে আবার এই সময়ে দূরত্বও তৈরি হয়েছে।
জো বাইডেনের প্রেসিডেন্ট হিসেবে অভিষেকের দিন ট্রাম্প অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কিনা, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। অনেকেই ধরে নিয়েছেন, তিনি অভিষেক অনুষ্ঠানে থাকবেন না।
নতুন প্রশাসনের অধীনে নিজেদের অবস্থান ধরে রাখতে গেলে এমন অনেক কাজ করতে হবে, যা হয়তো ট্রাম্পের পছন্দ হবে না। ফলে দুই নৌকায় পা রেখে চলার মতো বিপজ্জনক কাজ তাদের করতে হবে। এক্ষেত্রে নিজ নিজ নির্বাচনী এলাকার মানুষের আস্থা হারানোর ঝুঁকিও থাকবে। আবার এমন অনেক শীর্ষ নেতা রয়েছেন, যারা ট্রাম্পের কারণে এবার প্রার্থী হননি। পরেরবার প্রার্থী হওয়ার বিষয়টি আগে থেকেই ভেবে রেখেছেন। এমন নেতারা দ্রুতই ট্রাম্পকে ত্যাগ করতে পারেন।





সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি