বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, 2০২1
অবৈধদের দৌরাত্মে ক্ষতির মুখে বৈধরা
Published : Friday, 4 December, 2020 at 8:32 PM

স্টাফ রিপোর্টার:
রাজশাহী সীমান্তে বালুমহাল ইজারা নিয়ে চাঁপাইনবাবগঞ্জের সীমানার ভেতর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন রাজশাহীর এক ইজারাদার। নিজের এই অপরাধ আড়াল করতে উল্টো রাজশাহীর বিভাগীয় কমিশনারের কার্যালয়ে চাপাইনবাবগঞ্জের বৈধ ইজারাদারদের নামে অভিযোগও করেছেন তিনি। জাহাঙ্গীর আলম নামের রাজশাহীর এই ইজারাদারের কর্মকাণ্ডে একদিকে যেমন বৈধ ইজারাদাররা ক্ষতির মুখে পড়েছেন, অন্যদিকে রাজস্ব হারাচ্ছে সরকার। সম্প্রতি সরেজমিনে দেখা গেছে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আতাতুলী ইউনিয়নের চরআলাতুলী মৌজায় রাজশাহীর বালুমহল ইজারাদার জাহাঙ্গীর আলম ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। যা বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০’র শর্তের পরিপন্থি ।
অভিযোগ আছে, ক্ষমতার অপব্যবহার করে জাহাঙ্গীর আলম গং অবৈধভাবে বালু উত্তোলনের পাশাপাশি জোতগোসাই দাস এলাকায় বালু মজুত করে বাজারদরের চেয়ে কম মূল্যে বালু বিক্রি করছে। এতে ব্যবসায়িকভাবে এবং আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ছেন চাঁপাইনবাবগঞ্জের ইজারাদাররা। অবশ্য বালু বেচা কেনায় জাহাঙ্গীর আলমকে সহায়তকা করছেন জেলার ‘আমিন ট্রের্ডাসের’ সত্ত্বাধিকারী আজিজুল আলম বেল্টু।
খোঁজ নিয়ে জানা গেছে, নিজের এইসব কর্মকাণ্ড আড়াল করতেই জাহাঙ্গীর আলম অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের বালুমহাল ব্যবসায়ী মনির হোসেন বকুলের নামে অবৈধভাবে এবং নদীর কিনারা থেকে বালু উত্তোলনের অভিযোগ করেন রাজশাহী বিভাগীয় কমিশনার বরাবর। তবে বিভাগীয় কমিশনানের নির্দেশে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের তদন্তে তার কোনো প্রমাণ মেলেনি। স্থানীয় জনপ্রতিনিধি ও বর্ডার গার্ড বাংলাদেশের বগচর ক্যাম্প কমান্ডারও মনির হোসের বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রমাণ পাননি।
এদিকে অবৈধ বালু উত্তোলনের বিষয়টি অস্বীকার করে জাহাঙ্গীর আলম বলেন, আমরা কেল্লা বড়ই পাড়া এলাকায় আমাদের নিজেদের বিট থেকে বালু উত্তোলন করছি। চরআলাতুলী মৌজা থেকে অবৈধভাবে কোন বালু উত্তোলন করা হচ্ছে না।
ইজারাদার মনির হোনের বকুল বলেন, রাজশাহীতে ইজারা নিয়ে চাঁপাইনবাবগঞ্জ সীমানার ভেতর অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে আগামীতে চাঁপাইনবাবগঞ্জের বালুমহলের রাজস্ব আদায়ে বিরাট প্রভাব পড়বে।
তিনি বলেন, সরকারের রাজস্ব আয় বৃদ্ধির জন্য এবং রাজস্ব রক্ষার্থে অবৈধভাবে বালুউত্তোলন বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত আবেদন জানিয়েছেন।
এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, নাজমুল ইসলাম সরকার বলেছেন, অবৈধভাবে বালু উত্তোলননের বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।



সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি