সোমবার, ২৫ জানুয়ারি, 2০২1
৫ কোটি টাকা নিয়ে এনজিও কর্মকর্তা উধাও
Published : Monday, 30 November, 2020 at 7:46 PM

জেলা প্রতিনিধি ॥
জয়পুরহাটের পাঁচবিবিতে গ্রাহকদেরর পাঁচ কোটিরও বেশি টাকা নিয়ে গ্রামীণ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড নামের এনজিও কর্মকর্তা চন্দ্রলাল রবিদাস উধাও হয়েছেন। ফলে বিপাকে পড়েছে শত শত গ্রাহক। স্থানীয়রা জানান, এনজিওটি ২০১৩ সালে উপজেলা সমবায় কর্তৃক নিবন্ধন নিয়ে উপজেলার কৃষি ব্যাংক মোড় সংলগ্ন ভবনের দ্বিতীয় তলায় অফিস ভাড়া নিয়ে কার্যক্রম শুরু করে। চারজন আদায়কারী নিয়োগ করে এলাকায় ডিপিএসে ১৫ শতাংশ এবং এফডিআরে দ্বিগুণ লভ্যাংশের ঘোষণা দিয়ে গ্রাহক সংগ্রহ শুরু করে।
তাদের বিশ্বাস করে এলাকার অনেক মানুষ ডিপিএস, এফডিআর ও সঞ্চয় করেন। এরই মধ্যে কিছু গ্রাহক সঞ্চয় ফেরত চাইলে এনজিও কর্মকর্তা চন্দ্রলাল রবিদাস টালবাহানা করতে থাকেন।
উপজেলার সুলতানপুর গ্রামের নাফিজুর রহমান নাহিদ বলেন, আমার মায়ের পেনশনের ১২ লাখ টাকা এফডিআর হিসাবে জমা রাখি। মাসে ১ হাজার ৫০০ টাকা লভ্যাংশ দেয়ার কথা থাকলেও এক টাকাও পাইনি। এখন দেখছি সমিতি উধাও। আমার মা এই চিন্তায় শয্যাশায়ী। গনেশপুর গ্রামের আদিবাসী সাঙ্গাল উড়াও বলেন, জমি বিক্রির চার লাখ টাকা জমা করি। এখন অফিসে দেখছি তালা। আমি এখন কী করে খাব? শিমুলতলী গ্রামের রুনা মার্জিয়া বানু জানান, লাভের আশায় সমিতিতে চার লাখ টাকা জমা রাখি। অফিস উধাওয়ের খবরে সংসার এখন ভাঙনের মুখে। সমিতির মাঠ কর্মকর্তা রাশেদ ম-ল বলেন, আমি ও আমার স্ত্রী ১০ লাখ টাকা জামানত দিয়ে ২২ হাজার টাকা মাসিক বেতনে চাকরি নিই। নিজের নামে চার লাখ এবং স্ত্রীর নামেও তিন লাখ টাকা সঞ্চয় রাখি। তবে অনেক দিন থেকে সেখানে বেতন দেয় না। এখন ছেলেমেয়ে নিয়ে দিশেহারা হয়ে পড়েছি।
পাঁচবিবি পৌর আওয়ামী লীগের সভাপতি ও সমাজকর্মী এস কে হক, ব্যবসায়ী আহসানুল হক বিপ্লবসহ এলাকাবাসী বলেন, গ্রামীণ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড শত শত গ্রাহকের কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে। আশা করি সমবায় অফিস এ সমিতির বিরুদ্ধে ব্যবস্থা নেবে।
এ বিষয়ে উপজেলা সমবায় কর্মকর্তা লুৎফুল কবীর বলেন, গ্রামীণ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড নামের একটি সমিতি বন্ধের অভিযোগ পেয়েছি। তদন্ত চলছে। রিপোর্ট পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।


সম্পাদক : জয়নাল হাজারী।  ফোন : ০২-৯১২২৬৪৯
মোঃ ইব্রাহিম পাটোয়ারী কর্তৃক ফ্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত
এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।
আবু রায়হান (বার্তা সম্পাদক) মোবাইল : ০১৯৬০৪৯৫৯৭০ মোবাইল : ০১৯২৮-১৯১২৯১। মো: জসিম উদ্দিন (চীফ রিপোর্টার) মোবাইল : ০১৭২৪১২৭৫১৬।
বার্তা বিভাগ: ৯১২২৪৬৯, বিজ্ঞাপন ও সার্কুলেশন: ০১৯৭৬৭০৯৯৭০ ই-মেইল : [email protected], Web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি