বৃহস্পতিবার, ২৮ মার্চ, 2০২4
‘মেইড ইন ফ্রান্স’ লেখা ৯ কোটি টাকার সাপের বিষ জব্দ
হাজারিকা অনলাইন ডেস্ক
Published : Thursday, 26 November, 2020 at 4:23 PM

গাজীপুরের থেকে প্রায় ৯ কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারসহ ক্রয়-বিক্রয় ও পাচারকারী চক্রের ২ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আজ বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার এসব তথ্য জানান। এর আগে, গতকাল বুধবার (২৫ নভেম্বর) রাতে গাজীপুর কালিয়াকৈর এলাকা তাদেরকে গ্রেপ্তার করে সিআইডি। গ্রেপ্তারকৃতরা হলেন, মামুন তালুকদার (৫১) এবং মো. মামুন (৩৩)।

সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার বলেন, গত ১৭ সেপ্টেম্বর সিআইডি ঢাকা মেট্রোর একটি টিম গাজীপুর জেলার বাসন থানা এলাকা থেকে সাপের বিষ ক্রয়-বিক্রয় ও পাচারকারী চক্রের ১ জনকে গ্রেপ্তার করে। সেই মামলার তদন্তকালে আমরা জানতে পারি যে, এরকম পাচারকারী আরও কয়েকটি বড় ধরনের চক্র সক্রিয় রয়েছে। তার ভিত্তিতে অভিযান চালিয়ে গতকাল ২৫ নভেম্বর রাতে প্রায় ৯ কোটি টাকা মূল্যের সাপের বিষসহ ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

উদ্ধারকৃত মালামালগুলো হলো, ২টি বড় লকার, ৬টি কাঁচের কৌটায় সংরক্ষিত সাপের বিষ। এর প্রত্যেকটি বোতলের গায়ে কোবরা স্নেক পয়জন অফ ফ্রান্স, রেড ড্রাগন কোম্পানি, কোবরা কোড নং-৮০৯৭৫, মেইড ইন ফ্রান্স লেখা আছে। এছাড়া একটি ক্যাটালগ বই পাওয়া গেছে।
সিআইডি জানায়, আটককৃতদের কাছ থেকে ২টি লকার পাওয়া যায় এর মধ্যে ১টি লকার খালি ছিল কিন্তু অপরটিতে মোট ৬টি কনটেইনার পাওয়া যায়। যার প্রত্যেক কনটেইনারে ১ কেজি পরিমাণে কোবরা সাপের বিষ আছে। এর বাজার মূল্য কেজি প্রতি আনুমানিক দেড় কোটি টাকা করে। মোট ৯ কোটি টাকার বিষ জব্দ করা হয়। বিষগুলো আমাদের ল্যাবে পাঠানো হবে তারপরে বোঝা যাবে এটা আসলে কোন লেভেলের বিষ।

তিনি বলেন, এটি চোরাচালানের একটি অংশ অবৈধ লেনদেন করার সুযোগ নেই। আমাদের এখান থেকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে এসব সাপের বিষ লেনদেন হয়। বাইরের দেশে এটার একটা মার্কেট আছে কিন্তু এটি বাংলাদেশের ভেতরের মার্কেট নয়। কনটেইনার গুলোতে লেখা আছে মেইড ইন ফ্রান্স। এ বিষয়ে তদন্ত চলছে।


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী।   ভারপ্রাপ্ত সম্পাদক: গোলাম কিবরীয়া হাজারী বিটু্।   প্রকাশক: মোঃ ইব্রাহিম পাটোয়ারী।
সহ সম্পাদক- রুবেল হাসান: ০১৮৩২৯৯২৪১২।  বার্তা সম্পাদক : জসীম উদ্দিন : ০১৭২৪১২৭৫১৬।  সার্কুলেশন ম্যানেজার : আরিফ হোসেন জয়, মোবাইল ঃ ০১৮৪০০৯৮৫২১।  রিপোর্টার: ইফাত হোসেন চৌধুরী: ০১৬৭৭১৫০২৮৭।  রিপোর্টার: নাসির উদ্দিন হাজারী পিটু: ০১৯৭৮৭৬৯৭৪৭।  মফস্বল সম্পাদক: রাসেল: মোবা:০১৭১১০৩২২৪৭   প্রকাশক কর্তৃক ফ্ল্যাট নং- এস-১, জেএমসি টাওয়ার, বাড়ি নং-১৮, রোড নং-১৩ (নতুন), সোবহানবাগ, ধানমন্ডি, ঢাকা থেকে প্রকাশিত এবং সিটি প্রেস, ইত্তেফাক ভবন, ১/আর কে মিশন রোড, ঢাকা-১২০৩ থেকে মুদ্রিত।  বার্তা, বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ০২-৪১০২০০৬৪।  ই-মেইল : [email protected], web : www.hazarikapratidin.com
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি